রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


জাতীয় বিমা দিবস আজ


প্রকাশিত:
১ মার্চ ২০২২ ২১:৩৮

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ২০:০৮

 ছবি : সংগৃহীত

আজ ১ মার্চ জাতীয় বিমা দিবস। 'বিমায় সুরক্ষিত থাকলে, এগিয়ে যাব সবাই মিলে' প্রতিপাদ্যে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে।

মঙ্গলবার (১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিমা দিবসের আলোচনা সভার আয়োজন করা হয়েছে। ভার্চুয়ালি এ প্রোগ্রামে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আইডিআরএ বলছে, বিমা দিবসে ঢাকাসহ দেশব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। এর মধ্যে রয়েছে- বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিমা দিবসের আলোচনা সভা। সভায় বিশিষ্ট বিমা ব্যক্তিত্বদের সম্মাননা দেওয়া হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বঙ্গবন্ধু সুরক্ষা বিমা উদ্বোধন এবং প্রামাণ্য চিত্র প্রদর্শনসহ বিভিন্ন আয়োজন রয়েছে।

দিবসটি উত্থাপনের মূল উদ্দেশ্য হচ্ছে-বিমার প্রতি মানুষের আস্থা অর্জন করা। দেশের বিমা খাতে ৮০টি কোম্পানি কাজ করছে। কিন্তু সাধারণ মানুষ বিমা কোম্পানির প্রতি আস্থা হারাচ্ছেন, কেবল সঠিক সময়ে বিমা দাবি না পাওয়ার কারণে। আইডিআরএ তথ্য মতে, ২০২১ সালের জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিগুলোর কাছে ৩ লাখ গ্রাহকের বিমা দাবি বাবদ পাওনা রয়েছে সোয়া ১৫ হাজার কোটি টাকা। গ্রাহকরা বছরের পর এই পাওনা টাকা আদায়ে কোম্পানিগুলোর পেছনে ঘুরছেন।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইনস্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। তাই জাতির পিতার স্মৃতি বিজড়িত ১ মার্চকে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করে ২০২০ সালের ১৫ জানুয়ারি একটি আদেশ জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top