সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


গণপরিবহনের ভাড়া ৪০ শতাংশের বেশি বাড়ানোর প্রস্তাব


প্রকাশিত:
৮ নভেম্বর ২০২১ ০২:৫৭

আপডেট:
৮ নভেম্বর ২০২১ ০২:৫৯

ছবি-সংগৃহীত

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির প্রেক্ষিতে গণপরিবহনে নতুন করে ভাড়া সমন্বয়ের প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাবে বাসভাড়া গড়ে ৪০ শতাংশ বাড়ানোর কথা বলা হয়েছে।

নতুন প্রস্তাবে দূরপাল্লার বাস ভাড়া কিলোমিটার প্রতি ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা করার প্রস্তাব এসেছে। ফলে দূরপাল্লার যাত্রায় যাত্রীকে কিলোমিটার প্রতি বাড়তি ৫৮ পয়সা দিতে হবে। ভাড়া বৃদ্ধির এ হার ৪০.৮৫ শতাংশ।

এছাড়া মহানগরে বাসের কিলোমিটারপ্রতি ভাড়া ১ টাকা ৭০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করার প্রস্তাব এসেছে। এতে শহরের ভেতরে চলাচলের ক্ষেত্রে যাত্রীকে কিলোমিটার প্রতি ৭০ পয়সা বেশি দিতে হবে। ভাড়া বৃদ্ধির এ হার ৪১ দশমিক ১৮ শতাংশ।

মহানগরে মিনিবাসের ভাড়া ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৪০ পয়সা করার প্রস্তাব করা হয়েছে। এতে মিনিবাসের যাত্রীকে কিলোমিটার প্রতি ৮০ পয়সা বেশি দিতে হবে। ভাড়া বৃদ্ধির এ হার ৫০ শতাংশ।

রাজধানীর বনানীর বিআরটিএ কার্যালয়ে রোববার (৭ নভেম্বর) দুপুরে জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রেক্ষাপটে গণপরিবহনে ভাড়া পুনর্নির্ধারণে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিক সমিতির নেতাদের বৈঠক থেকে এ প্রস্তাব দেওয়া হয়।

গত তিনদিন ধরে জ্বালানি তেলের দাম লিটারে ১৫ টাকা করে বাড়ানোর প্রতিবাদে সারাদেশে পরিবহন ধর্মঘট চলছে। শুরু থেকেই পরিবহন মালিকরা ভাড়া সমন্বয় অথবা ডিজেলের দাম কমানোর দাবি জানিয়ে আসছেন।

এরই মধ্যে ডিজেল ও কেরোসিনের দাম বাড়ানোর কারণে গণপরিবহনের ভাড়া পুনর্নির্ধারণের বিষয়ে গত বৃহস্পতিবার (৪ নভেম্বর) বিআরটিএকে চিঠি দেয় বাংলদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

ধর্মঘটের প্রথম দিন গত শুক্রবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়কমন্ত্রী ওবায়দুল কাদের জনগণের দুর্ভোগের কথা বিবেচনা করে পরিবহন মালিকদের প্রতি ধর্মঘট প্রত্যাহারের আহ্বান জানান। কিন্তু তার ডাকে কেউ সাড়া না দিলে ওইদিনই তিনি সাংবাদিকদের জানান, রোববার ভাড়া পুনর্নির্ধারণ কমিটির সঙ্গে বৈঠক হবে। ওই বৈঠকে ভাড়া সমন্বয় করে সাধারণ মানুষের ওপর চাপ যতটা সম্ভব সহনীয় রাখার চেষ্টা থাকবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top