রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে কঠোর ব্যবস্থা নিচ্ছে সরকার: আইনমন্ত্রী


প্রকাশিত:
৫ নভেম্বর ২০২১ ০৮:০৮

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৪:০০

ছবি-সংগৃহীত

ডিজিটাল নিরাপত্তা আইনের অপব্যবহার রোধে সরকার কঠোর ব্যবস্থা নিচ্ছে। এমনকি সাংবাদিকদের বিরুদ্ধে এই আইনে মামলা হলেই গ্রেপ্তার না করার বিষয়েও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে এ কথা জানান আইনমন্ত্রী।

একই ব্যক্তি বারবার ধর্মানুভূতিতে আঘাতের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করছেন। সরকার এ বিষয়ে অবহিত কিনা- জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের ব্যাপারে আমি একটি কথা বলতে চাই। আমরা বড় কঠোর হবো ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের অপব্যবহারের ব্যাপারে। যেই এটাকে মিসইউজ বা অ্যাবিউজ করবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আমরা ব্যবস্থা করছি। তার কারণ হচ্ছে, ডিজিটাল নিরাপত্তা আইন অত্যন্ত প্রয়োজনীয় আইন। এটা বাকস্বাধীনতা বা সংবাদমাধ্যমের স্বাধীনতা হরণ করার জন্য করা হয়নি। এটাকে একটা নেগেটিভ ব্যবহার করার জন্য অপব্যবহার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি।

আইনমন্ত্রী বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করলেই যে মামলা নিয়ে নেবে সেটা হবে না, আইসিটি অ্যাক্টের একটা ধারা আছে এবং সেই ধারায় একটা সেল আছে, সেখানে সন্তুষ্ট হতে হবে। তারপরই মামলা হবে। এই মামলা যখন সাংবাদিকদের বিরুদ্ধে করা হবে তাৎক্ষণিকভাবে তাদের অ্যারেস্ট যাতে না করা হয়, সেই ব্যাপারেও আমি স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাকে বলেছেন এটা সেভাবে করা হবে।

ডেসটিনির বিষয়ে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এটা নিয়ে কাজ করছি। যখন বলার সময় হবে তখন আমরা নিশ্চয়ই বলবো। এটা তো একটা সমস্যা, সমস্যাটা কোথায়? সরকারের সদিচ্ছা হচ্ছে, ডেসটিনির যারা গ্রাহক ছিলেন, যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের যে টাকা-পয়সা, সেগুলো ফিরিয়ে দেওয়ার ব্যাপারটা। আমি যতদূর জেনেছি, ডেসটিনির যেসব সম্পত্তি ছিল সেগুলোর দাম কিন্তু অনেক বেড়ে গেছে। এই সম্পত্তিগুলোর যদি তারা সু-বন্দোবস্ত করতে পারেন, তাহলে গ্রাহকের টাকা-পয়সা ফেরত দেওয়া যাবে।

তিনি বলেন, এই অবস্থায় তারা (ডেসটিনির মালিক) জেলে আছেন, জেলে থাকা অবস্থায় সমস্যা নিরসনটা কঠিন হয়ে যাচ্ছে। এজন্য আমাকে দেখতে বলা হয়েছে, ব্যাপারটা কী করা যায়। আমি এটা দেখছি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top