মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


ভয়াল রানা প্লাজা দুর্ঘটনার ৭ বছর আজ


প্রকাশিত:
২৪ এপ্রিল ২০২০ ১৬:৩৫

আপডেট:
২৪ এপ্রিল ২০২০ ১৭:৫০

ফাইল ছবি

রানা প্লাজা দুর্ঘটনার ৭ বছর পূর্ণ হলো। সাত বছর আগের এই দিনে ভয়াবহ এক ভবন ধসের ঘটনায় আঁতকে উঠেছিলো সারা বিশ্বের মানুষ। পৃথিবীর শিল্প কারখানার ইতিহাসের অন্যতম এই ভয়াবহ মানবসৃষ্ট দুর্যোগে নিমিষেই সাভারের রানা প্লাজা হয়ে উঠেছিলো দুঃখ ও বেদনার এক শোকগাঁথা। ২০১৩ সালের ২৪ এপ্রিল নয়তলা ভবনটি ধসে পড়ায় প্রাণ হারান ১১৩৮ জন। সেসময় ভবন ধসে মোট চারটি মামলা করা হলেও কেবল দুদকের (দুর্নীতি দমন কমিশন) সম্পদের তথ্য গোপন করা সংক্রান্ত মামলার রায় হয়েছে। ভবন নির্মাণের দুর্নীতি মামলাটি বিচারাধীন রয়েছে।

২০১৩ সালের ২৪ এপ্রিল, সকালে হঠাৎ করেই বিকট শব্দ। কিছু বুঝে ওঠার আগেই কয়েক হাজার শ্রমিক নিয়ে মুহূর্তের মধ্যে ধসে পড়ে ভবনটি। ধসে পড়া ভবন থেকে ১ হাজার ১১৭ জনকে মৃত উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরো ১৯ জন মারা যায়। এখনো নিখোঁজ রয়েছেন অনেকে।

ওই ঘটনা শুধু বাংলাদেশকে নয়, পুরো বিশ্বকে নাড়া দেয়। ভয়াবহ ওই দুর্ঘটনার এতদিন পরও দায়ের করা মামলাগুলোর কোনো অগ্রগতি নেই। প্রতি বছরে এই দিনটি এলেই শ্রমিক পরিবারের আহাজারিতে গুমরে গুমরে কাঁদতে থাকে মানবতা। নির্মম পঙ্গুত্ব বরণ করা শ্রমিকরা সুবিচার পাওয়ার আশায় থাকলেও অভিযুক্তদের বিচারে তেমন কোনো অগ্রগতি নেই।

প্রায় চার বছর আগে রানা প্লাজা ধসের ঘটনায় হত্যা ও ইমারত নির্মাণ আইনে দুই মামলার বিচার মোটেও এগোয়নি। এখনো একজনেরও সাক্ষ্যগ্রহণ সম্ভব হয়নি। স্থগিতাদেশ থাকায় সাক্ষ্য দিতে পারছে না রাষ্ট্রপক্ষ।

আদালত সূত্র জানায়, অভিযোগ গঠনের পর বৈধতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে যান কয়েকজন আসামি। বৈধতা চ্যালেঞ্জের আবেদন নিষ্পত্তি না হওয়ায় মামলা দুটির সাক্ষ্য নিতে পারছে না রাষ্ট্রপক্ষ। অপরদিকে রিভিশনে ইমারত নির্মাণ আইনে মামলায় ফ্যান্টম অ্যাপারেলস লিমিটেডের চেয়ারম্যান মুহাম্মদ আমিনুল ইসলামকে অব্যাহতি দিয়েছেন আদালত।

হত্যা মামলার বিষয়ে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর খোন্দকার আব্দুল মান্নান বলেন, অভিযোগ গঠনের পর কয়েকজন আসামি উচ্চ আদালতে গিয়ে মামলাটি স্থগিত করেন। তাদের মধ্যে এখনো সাভার পৌরসভার সাবেক মেয়র মো. রেফাত উল্লাহ এবং ৭ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার হাজি মোহাম্মদ আলীর পক্ষে মামলার কার্যক্রম স্থগিত রয়েছে। ফলে বিচার প্রক্রিয়ার কোনো অগ্রগতি হচ্ছে না।

ইমারত নির্মাণ আইনে দায়ের করা মামলা প্রসঙ্গে রাষ্ট্রপক্ষের আইনজীবী আনোয়ারুল কবির বাবুল বলেন, কয়েকজন আসামি অভিযোগ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিভিশন মামলা করেন। তাদের মধ্যে নিউ ওয়েব বটমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বজলুস সামাদ ও সাবেক সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমানের রিভিশন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। অপরদিকে ফ্যান্টম অ্যাপারেলস লিমিটেডের চেয়ারম্যান মুহাম্মদ আমিনুল ইসলামের রিভিশন মঞ্জুর করে অব্যাহতি দেয়া হয়। রিভিশনের বিষয়টি নিষ্পত্তি হলে মামলাটির সাক্ষ্যগ্রহণ শুরু করা যাবে।

আসামিপক্ষের আইনজীবী ফারুক আহম্মেদ বলেন, রানা প্লাজা ধসের ঘটনায় হত্যা ও ইমারত নির্মাণ আইনের দুই মামলায় প্রায় চার বছর আগে অভিযোগ গঠন হয়েছে। কয়েকজন আসামি উচ্চ আদালতে মামলার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন। তাদের পক্ষে স্থগিতাদেশ থাকায় মামলার সাক্ষ্যগ্রহণ হচ্ছে না।

সম্প্রতি অ্যাকশন এইডের এক জরিপে উঠে এসেছে রানা প্লাজার দুর্ঘটনায় বেঁচে যাওয়া ৫১ ভাগ মানুষ শারীরিক ও মানসিকভাবে কাজ করতে সক্ষম নন। জরিপটিতে বলা হচ্ছে দুইবছর আগেও দুর্ঘটনায় বেঁচে যাওয়া শ্রমিকদের মধ্যে ৪২ শতাংশ চাকরিহীন অবস্থায় ছিলেন।

রানা প্লাজা দুর্ঘটনায় আহত শ্রমিকদের মধ্যে ২০ দশমিক ৫০ শতাংশের শারীরিক অবস্থার অবনতি হয়েছে। এ ছাড়া শারীরিক ও মানসিক দুর্বলতার কারণে ৫১ শতাংশ আহত শ্রমিক কাজ করতে পারছেন না। এই কাজ করতে না পারাদের মধ্যে ৭৪ শতাংশ শারীরিক দুর্বলতা এবং ২৭ শতাংশ মানসিক দুর্বলতার কারণে কাজ করতে পারছেন না।


সম্পর্কিত বিষয়:

রানা প্লাজা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top