সোমবার, ২০শে মে ২০২৪, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১


জ্বর কাশি শ্বাসকষ্টে ৮ জেলায় দুইনারীসহ ৯ জনের মৃত্যু


প্রকাশিত:
১৩ এপ্রিল ২০২০ ০২:৫৬

আপডেট:
১৩ এপ্রিল ২০২০ ০৬:১৮

ফাইল ছবি

করোনায় পুরো দেশ লকডাউন হয়ে আছে। এ পরিস্থিতিতে সারাদেশের ৮ জেলায় দুই নারীসহ ৯ জন জ্বর, কাশি ও শ্বাসকষ্টে মারা গেছেন। নিম্নে জেলাভিত্তিক খবর দেয়া হল-

কুষ্টিয়া: শ্বাসকষ্টে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশনে থাকা ৪৩ বছর বয়সী এক নারীর মৃত্যু হয়েছে। রোববার বেলা সাড়ে ১১টার দিকে তার মৃত্যু হয়। এ খবর নিশ্চিত করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার তাপস কুমার সরকার বলেন, গত ১০ এপ্রিল ওই নারী হাসপাতালে আসলে প্রথমে তাকে ওয়ার্ডে ভর্তি করা হয়। এরপর তার ঠান্ডা, কাশি ও জ¦র দেখা দিলে করোনা সন্দেহে ওইদিনই তাকে আইসোলেশনে নেওয়া হয়। এখানেই তার চিকিৎসা চলছিল। গতকাল তার নমুনা সংগ্রহ করে ঢাকা আইইডিসিআরে পাঠানো হয়েছে।কুষ্টিয়ার জেলা প্রশাসক আসলাম হোসেন জানান, মিরপুর উপজেলায় মৃত নারীর বাড়ী ও আশেপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হয়েছে।

টাঙ্গাইল: সখীপুরে উচ্চ রক্তচাপ ও শ্বাসকষ্টে বোরহান উদ্দিন (৭০)  নামের  এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। রোববার দুপুরে স্বজনেরা তাঁকে মুমূর্ষু অবস্থায়  সখীপুর  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ওই মুক্তিযোদ্ধাকে মৃত ঘোষণা করেন। তার নমুনা সংগ্রহ করেছে সখীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক দল। বিকেলে  নিজ গ্রাম উপজেলার বেতুয়া গ্রামের পারিবারিক  গোরস্থানে রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর দাফন সম্পন্ন করা হয়েছে। আইইডিসিআর  থেকে প্রতিবেদন না আসা পর্যন্ত ওই বাড়ির  লোকজনকে  হোম  কোয়ারেন্টিনে থাকার জন্য পরামর্শ দিয়েছেন উপজেলা স্বাস্থ্যবিভাগ।

সাভার (ঢাকা): সাভারে জ্বর ও কাশি নিয়ে এক কিশোরের মৃত্যুর ঘটনায় একটি বাড়ি লকডাউন করে লাল পতাকা টাঙানো হয়েছে। পরে নিহত কিশোরের নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সাভার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা। রোববার দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা। এর আগে সকাল ৮ টার দিকে ওই ছেলেটির মৃত্যু হয়। ডা. সায়েমুল হুদা জানান, সাভারের ছায়াবিথীর রাডিবাড়ি এলাকায় ওই কিশোর পরিবারের সঙ্গে ভাড়া থাকত।

বাড়ির মালিক ফারুক বলেন, কনক মিয়া চলতি মাসের ৮ তারিখে ওই বাসায় ওঠে। ওই ছেলের জ্বর ও সর্দি কাশি ছিল তা আগে থেকে জানতাম না। আজ শুনেছি সকালে ছেলেটি নিয়ে মারা গেছে। পরে নিহতের নমুনা নিয়ে গেছে ডাক্তাররা।

চাঁদপুর: জেলায় জ্বর ও শ্বাসকষ্টে দুইজনের মৃত্যু হয়েছে। শনিবার সন্ধ্যায় চাঁদপুর সদরের আশিকাটি ইউনিয়নের হাপানিয়া গ্রামের মাংস ব্যবসায়ী সোলেমান গাজী (৪৫) নামের এক ব্যক্তির মৃত্যু হয়। তার পরিবারের লোকজন জানান, চাঁদপুর সদর হাসপাতালে নেয়ার পথে তার  মৃত্যু হয়েছে। সোলেমান গাজী কয়েক দিন যাবত জ্বর, ঠান্ডা, শ্বাসকষ্টে ভুগছিলেন। পরে তার অবস্থার অবনতি হলে হাসপাতালে নেওয়ার পথে মৃত্যু হয়।

অন্যদিকে নারায়ণগঞ্জ থেকে আসা ফয়সাল (৪১) নামে আরও একজনের শ্বাসকষ্টে মৃত্যু হয়েছে । স্বাস্থ্য বিভাগ এ ঘটনায় করোনা আক্রান্ত সন্দেহে নমুনা সংগ্রহ করেছে । রবিবার বিকেলে  চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের কামরাংগা গ্রামে তিনি মারা যান।

চুয়াডাঙ্গা: জীবননগরে জ্বর ও শ্বাসকষ্টে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। লাশের নমুনা সংগ্রহ করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে পাঠানো হয়েছে। শনিবার রাতে উপজেলার খয়েরহুদা গ্রামে নিজ বাড়িতে তিনি মারা যান। জীবননগর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জুলিয়েট পারউইন জানান, জীবননগর খয়েরহুদা গ্রামের ওই বৃদ্ধা(৬৫) বেশ কয়েক দিন আগে মেয়ের বাড়ি হাসাদহ গ্রামে বেড়াতে গিয়ে অসুস্থ হন। তারপর বাড়ি ফিরে আসলে তিনি জ্বর, কাশি, ঠান্ডা ও ডায়রিয়ায় আক্রান্ত হন। স্থানীয় ভাবে চিকিৎসা নেওয়ার পর তিনি মারা যান।

ঝিনাইদহ: পৌর এলাকার খাজুরা গ্রামে সামাদ আলী(৫০) নামে এক ব্যক্তি জ্বর, কাশি ও শ্বাসকষ্টে ফরিদপুর মেডিকেলে মারা যান। এরপর শনিবার বিকালে সরকারী এ্যাম্বুলেন্সে  প্যাকেট করে তার লাশ ঝিনাইদহে পাঠানো হয়। মৃত ব্যক্তির আত্মীয় স্বজন, পরিজন, পাড়া পতিবেশী কেউই সৎকার কাজে এগিয়ে আসেনি। খবরটি জেলার পুলিশ সুুপার হাসানুজ্জামান( (পিপিএম) শুনতে পারেন। এর পর কাল বিলম্ব না করে তিনি ঘটনাস্থলে পুলিশ ফোর্স পাঠান। নামাজে জানাজার ঈমামতি করেন ঝিনাইদহ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বদরুদ্দোজ শুভ।

কুড়িগ্রাম: জেলার নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ এলাকায় জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে আজিজার রহমান ইচ্চু নামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শনিবার মৃত্যু বরণ করা ওই ব্যক্তির ছেলে সম্প্রতি গাজিপুর থেকে ফিরেছেন বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ। মৃত ব্যক্তিসহ তার পরিবারের অন্যান্যদের নমুনা সংগ্রহ করে পরিবারটিকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। নাগেশ্বরী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আবু বক্কর সিদ্দিক জানান, নিহত ব্যক্তির জ্বর, সর্দি, শ্বাসকষ্ট থাকার খবর পাওয়ায় নিহত ব্যক্তিসহ তার স্ত্রী, ছেলে ও পুত্রবধুর নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। পরীক্ষার ফল অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

ব্রাহ্মণবাড়িয়া: নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মালয়েশিয়া প্রবাসী একজন শ্বাসকষ্টে মারা গেছেন। রোববার দুপুরে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ অভিজিৎ রায় এ তথ্য নিশ্চিত করেছেন। স্থানীয় সূত্রে জানা গেছে, ৩৫ বছর বয়সী ওই প্রবাসী গত ১৮ মার্চ মালয়েশিয়া থেকে দেশে ফিরেন। এরপর নাসিরনগর উপজেলা প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের নির্দেশনায় ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকেন তিনি। তবে কোয়ারেন্টাইনে থাকাকালে তার শারীরিক কোনো সমস্যা হয়নি। পরবর্তীতে ৪ এপ্রিল তিনি কিছুটা অসুস্থতা বোধ করলে তার শারীরিক কিছু পরীক্ষা-নিরীক্ষা করানো হয়। পরীক্ষায় তার টাইফয়েড ধরা পড়ে, তবে করোনাভাইরাসের কোনো উপসর্গ ছিল না। এরপর ৭ এপ্রিল রাতে শ্বশুরবাড়িতে জ্বর-কাশি ও শ্বাস কষ্ট দেখা দিলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে  নিয়ে আসলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। পরবর্তীতে করোনা পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top