শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ২৯শে চৈত্র ১৪৩০

Rupali Bank


রাজধানীর রেস্তোরাঁগুলোতে নজর রাখছে ডিবি


প্রকাশিত:
৪ মার্চ ২০২৪ ১৯:৩১

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৫:৫৩

হারুন অর রশিদ। (ফাইল ছবি)

রাজধানীর বেইলি রোডের ঘটনার পর থেকে মহানগরীতে থাকা রেস্তোরাঁগুলোতে নজর রাখতে শুরু করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিবি)। যথাযথ অগ্নি নিরাপত্তা ও দুর্ঘটনা ঘটলে জরুরি ভিত্তিতে বের হওয়ার রাস্তা আছে কিনা তাও লক্ষ্য করছেন তারা।

সোমবার (৪ মার্চ) বিকেলে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে এমন কথা জানান ডিবির প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, এমন দুর্ঘটনার পেছনে তো গাফিলতি থাকেই। তবে কোনো ঘটনা ঘটার পরে আমরা সেটা (গাফিলতি) খুঁজি। নিয়মকানুন না মেনে যত্রতত্রভাবে ভবন বানানো হচ্ছে। এই সকল ভবনের খোঁজ খবর যদি আগে থেকে নিয়ে রাখা হতো তাহলে এমন ঘটনা ঘটতো না। বঙ্গবাজার, নিমতলী, বনানীর এফ আর টাওয়ারে মতো এমন ঘটনা বারবার ঘটতো না।

ডিবি প্রধান বলেন, এই সকল রেস্তোরাঁর অনুমোদন ছিলো কি না, ফায়ার সার্ভিস ঠিকমতো তদারকি করেছে কি না আমার জানা নেই। আর রুমগুলো এমনভাবে সাজিয়েছে যে বাতাস যাওয়ার সুযোগ ছিলো না। বাতাস চলাচলের রাস্তা থাকলে এতো প্রাণহানি হয়তো হতো না। এমনকি দুর্ঘটনা ঘটলে ছাদে গিয়ে মানুষ বাঁচবে, সেখানেও যাওয়ার রাস্তা নেই। কিন্তু রেস্তোরা বানিয়ে রেখেছে।

তিনি আরও বলেন, একটা ঘটনা ঘটার পরে আমরা শোক করি, জ্ঞান দেই। কিন্তু দায়িত্বরত সকল সংস্থা নিজেদের কাজ করলে আগুনে বেইল রোডসহ অতীতে যে সকল প্রাণহানি ঘটেছে সেগুলো দেখতে হতো না। তাই এবার ডিএমপির থানা পুলিশ ও ডিবি পুলিশ রাজধানীর বিভিন্ন রেস্তোরাঁয় নজর রাখছে।

সংশ্লিষ্ট দফতরগুলো সঠিকভাবে দায়িত্ব পালন করলে বেইলি রোডের মতো ঘটনা ঘটত না মন্তব্য করে ডিবি হারুন আরও বলেন, আমাদের প্রতিটি সংস্থার যে দায়িত্ব আছে সেগুলো আমরা যদি পালন করতাম তাহলে আমার মনে হয় এমন ঘটনা হয়তো আর ঘটতো না। তাই এখন আমরা প্রতিটি রেস্তোরাঁয় খোঁজ খবর নিচ্ছি। ঢাকা শহরে এমন কোনো রেস্তোরাঁ আছে কি না যেগুলোতে অগ্নি নিরাপত্তা মানা হচ্ছে না, দ্রুত বের হওয়ার রাস্তা আছে কি না, বাতাস চলাচলের রাস্তা আছে কি না আমরা খোঁজ খবর নিচ্ছি। কোনো অনিয়ম পেলে আমরা যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করব।


সম্পর্কিত বিষয়:

হারুন অর রশিদ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top