সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


পরীক্ষার্থীদের সহায়তা করতে প্রস্তুত ‘কুইক রেসপন্স টিম’


প্রকাশিত:
১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৫৩

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২২:০৭

সংগৃহীত ছবি

দুই দিন পর শুরু হতে যাওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় রাজধানীর পরীক্ষার্থীদের নির্বিঘ্নে কেন্দ্রে যেতে প্রয়োজনে পুলিশের শরণাপন্ন হওয়ার আহ্বান জানিয়েছেন ট্রাফিক পুলিশের অতিরিক্ত কমিশনার মো. মুনিবুর রহমান।

তিনি জানান, ঢাকার ১২২টি কেন্দ্রে পরীক্ষার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার জন্য অন্তত ৩২টি কুইক রেসপন্স টিম প্রস্তুত থাকবে। অগ্রাধিকার ভিত্তিতে পরীক্ষার্থীদের কেন্দ্রে পৌঁছাতে সহায়তা করার জন্য তাদের প্রতি নির্দেশনা রয়েছে।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকালে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। ‘এসএসসি পরীক্ষা ২০২৪ উপলক্ষে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত এই সংবাদ সম্মেলনের আয়োজন করে ট্রাফিক বিভাগ।

ডিএমপির ট্রাফিকের অতিরিক্ত কমিশনার জানান, মূল বিষয়গুলোর পরীক্ষা চলাকালীন ডিএমপি ট্রাফিকের আটটি জোনে প্রায় ৩২টি কুইক রেসপন্স টিম প্রস্তুত থাকবে, যারা অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় সহযোগিতা দেবে এসএসসি পরীক্ষার্থীদের।

মুনিবুর রহমান বলেন, আসন্ন এসএসসি-দাখিল-ভোকেশনাল পরীক্ষা উপলক্ষে ঢাকা মহানগরীর ট্রাফিকের পক্ষ থেকে বেশ কিছু পরিকল্পনা নেওয়া হয়েছে। পরীক্ষার সঙ্গে যারা সম্পৃক্ত থাকেন তাদেরকে আমরা সহযোগিতা করার চেষ্টা করে থাকি। যেকোনো জরুরি প্রয়োজনে ৯৯৯ এ ফোন করে সহায়তার আহ্বান জানানো যাবে। এক্ষেত্রে আমরা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে সর্বোচ্চ ধরনের সহযোগিতা দেওয়ার চেষ্টা করব।

শিক্ষার্থীদের উদ্দেশে মুনিবুর রহমান বলেন, পরীক্ষার হলে রওনা হওয়ার আগে অবশ্যই প্রবেশপত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র এবং কলম সঙ্গে নিন। পরীক্ষা শুরুর আগের দিন কেন্দ্রের অবস্থানটি ভালো করে জেনে নিন এবং আপনার বাসা থেকে কোন রুটে যেতে হবে তার পরিষ্কার ধারণা নিন।

পরীক্ষার্থী এবং অভিভাবকদের যানজট, প্রকল্পের কাজসহ নানা প্রতিবন্ধকতার কথা মাথায় রেখে কেন্দ্রে আগেভাগে রওনা হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, পরীক্ষা শুরুর আগে এমনভাবে বের হতে হবে যেন নূন্যতম ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো যায়। যে সকল সড়ক পারাপারে রেল ক্রসিং আছে তা বিবেচনা করে বাসা হতে সময় বিবেচনা করে রওনা দেওয়া জরুরি। আপনার বাসার বা পরীক্ষা কেন্দ্রের আশেপাশের সড়কে যদি কোনো খোড়াখুড়ি/মেরামত কাজ চলে তবে তা বিবেচনায় নিয়ে সময় মত রওনা দিতে হবে। পরীক্ষার্থী ও অভিভাবকগণকে সাবধানতা অবলম্বন করে যানবাহনে চলাচলের অনুরোধও জানান তিনি।

কমিশনার বলেন, পরীক্ষা কেন্দ্রে আগত পরীক্ষার্থীবৃন্দ যানজট বা কোনো অনাকাঙ্ক্ষিত সমস্যার সম্মুখীন হলে কর্তব্যরত ট্রাফিক পুলিশের সহযোগিতা নেওয়ার জন্য অনুরোধ করা হলো। ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার থেকে বিরত থাকতে হবে, প্রয়োজনে ফুটওভার ব্রিজ ব্যবহার করুন এবং পুলিশের সহায়তা নিন। রাস্তা পারাপারে জেব্রা ক্রসিং থাকলে ব্যবহার করুন।

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে এসএসসি ও সমমান পরীক্ষা। এবার সারাদেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী ৩৭০০টি কেন্দ্রে পরীক্ষা দেবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top