সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


সংরক্ষিত আসনে ঋণখেলাপি প্রার্থীদের তথ্য চায় ইসি


প্রকাশিত:
৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০২:৪২

নির্বাচন ভবন

দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে অংশ নেওয়া প্রার্থীদের ঋণখেলাপির তথ্য চেয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনে যাতে ঋণখেলাপি ব্যক্তি অংশ নিতে না পারেন সেজন্য মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের আগে রিটার্নিং অফিসকে তথ্য সরবরাহের কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব এম মাজাহারুল ইসলাম এ সংক্রান্ত একটি চিঠি সরকারের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবকে পাঠিয়েছেন।

চিঠিতে ইসি জানায়, সংবিধানের ৬৫ অনুচ্ছেদের (৩) দফার বিধান অনুসারে আগামী ১৪ মার্চ দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে নির্বাচন কমিশন কর্তৃক ইতোমধ্যে নির্বাচনী সময়সূচি জারি করা হয়েছে এবং নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব মো. মনিরুজ্জামান তালুকদারকে রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে।

ইসি জানায়, জাতীয় সংসদ (সংরক্ষিত নারী আসন) নির্বাচন আইন, ২০০৪ এর ধারা ২৯ অনুযায়ী আইনের সঙ্গে অসামঞ্জস্য না হলে, প্রয়োজনীয় অভিযোজন সহকারে, সংরক্ষিত নারী আসনে নির্বাচনের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে বিধান রয়েছে। সেই অনুযায়ী জাতীয় সংসদের ৩০০ আসনের নির্বাচনের ন্যায় জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনেও যাতে ঋণখেলাপি ব্যক্তি অংশগ্রহণ করতে না পারেন, এ বিষয়টি নিশ্চিতকরণের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ অনুচ্ছেদের সংশ্লিষ্ট বিধানাবলী (সংযুক্ত) এবং জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের নির্বাচনে অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীদের ঋণখেলাপি সংক্রান্ত তথ্য সংকলন ও সরবরাহ পদ্ধতি ইতোমধ্যে সংসদ নির্বাচনে অর্থ বিভাগ থেকে গত বছরের ২৮ নভেম্বর জারি হয়েছে।

সেই মোতাবেক নির্বাচন কমিশনের জারি করা সময়সূচি অনুসারে মনোনয়নপত্র দাখিলের দিন অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি বিকেল চারটার পর মনোনয়নপত্র দাখিলকারীদের নাম, পিতা/মাতা/স্বামীর নাম ও প্রয়োজনীয় অন্যান্য তথ্য বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট অন্যান্য ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানকে ইতোপূর্বে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের ন্যায় রিটার্নিং অফিসারের কাছ থেকে সংগ্রহ করতে হবে।

ইসির চিঠিতে আরও বলা হয়, অর্থ মন্ত্রণালয় থেকে জারিকৃত নির্দেশনার আলোকে ঋণখেলাপি সংক্রান্ত তথ্য ১৯ ফেব্রুয়ারি মনোনয়নপত্র বাছাইয়ের সময়সীমার পূর্বে রিটার্নিং অফিসারের বরাবরে প্রদানসহ প্রয়োজনীয় অন্যান্য ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।


সম্পর্কিত বিষয়:

ইসি নির্বাচন ঋণখেলাপি সংসদ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top