শুক্রবার, ১০ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


করোনায় জেলেদের সচেতনতায় সমুদ্রে নৌবাহিনীর ৯ জাহাজ


প্রকাশিত:
১ এপ্রিল ২০২০ ০২:৪৯

আপডেট:
১ এপ্রিল ২০২০ ০৩:০৫

ছবি: আইএসপিআর থেকে সংগৃহীত

করোনা ভাইরাস সংক্রমণ রোধে  সমুদ্র ও নদ-নদীতে মাছ ধরতে যাওয়া জেলেদের সতর্ক ও তাদের পরিবারকে সচেতনে কাজ করছে নৌবাহিনীর ৯টি জাহাজ। এছাড়া উপকূলীয় এলাকায় দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী সহায়তা দিয়েছে বাহিনীটি। মঙ্গলবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, ছোট-বড় ট্রলার ও মাছ ধরার নৌকাগুলোতে থাকা জেলেদের সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সংক্রমণ রোধে নিয়মিত মাইকিং করে সতর্ক করা হচ্ছে। পাশাপাশি তাদের পরিবারের মধ্যে সচেতনতা তৈরিতে বিভিন্ন পরামর্শ ও নির্দেশনা দেয়া হচ্ছে। জেলেদের সুরক্ষা নিশ্চিতে মাস্ক ও জীবাণুনাশক সাবান প্রদান করা হচ্ছে। তাছাড়া উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় গরীব ও দুঃস্থদের চাল, ডালসহ বিভিন্ন ত্রাণ সামগ্রী প্রদান করা হচ্ছে।

আইএসপিআর আরো জানায়, জেলেদের সচেতন করতে গভীর সমুদ্রের সেন্টমার্ন্টিস এলাকায় নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু ও নির্মূল, কক্সবাজারে বানৌজা নির্ভয়, কুতুবদিয়ায় বানৌজা ক্সসকত, পাথরঘাটায় বানৌজা পদ্মা, বরগুনায় এলসিটি ১০৪, ভাষানচরে এলসিইউ ০৩, পায়রা বন্দরের নিকট ধলেশ্বরী এবং চাদপুরে তিস্তা নিয়োজিত রয়েছে। 

উল্লেখ্য, সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের লক্ষ্যে সমুদ্র ও সমুদ্র উপকূলে কাজ করছে নৌ বাহিনী। এ সকল কার্যক্রম অব্যাহত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 


সম্পর্কিত বিষয়:

আইএসপিআর

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top