শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


দ্বাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু ৩০ জানুয়ারি


প্রকাশিত:
১৫ জানুয়ারী ২০২৪ ১৬:১৯

আপডেট:
৪ মে ২০২৪ ০২:২০

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন আগামী ৩০ জানুয়ারি শুরু হবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওই দিন বিকেল তিনটায় এই অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

সোমবার (১৫ জানুয়ারি) রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় দেওয়া ক্ষমতাবলে এই অধিবেশন আহ্বান করেন। সংসদ সচিবালয় থেকে এই তথ্য জানানো হয়েছে।

গত ১০ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন। শপথের ৩০ দিনের মধ্যে অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

সংসদের বৈঠকের প্রথম দিন নতুন স্পিকার-ডেপুটি স্পিকারের নির্বাচন হবে। আওয়ামী লীগের সংসদীয় দল এবারও স্পিকার হিসেবে ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে মনোনয়ন দিয়েছে।

সংবিধানের নিয়ম অনুযায়ী, নতুন সংসদের প্রথম দিন রাষ্ট্রপতি ভাষণ দেবেন।

গত ১০ জানুয়ারি সংসদ সদস্যরা শপথ নেন। ছবি: সংগৃহীত

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ জয়ী হয়েছে ২২৩টি আসনে, জাতীয় পার্টি (জাপা) ১১ এবং জাসদ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি একটি করে আসনে জয়ী হয়েছে। এছাড়া ৬২টি আসনে জয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা।

এদিকে নওগাঁ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হকের মৃত্যুর কারণে সেখানকার নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ওই আসনে ভোটগ্রহণ করা হবে ১২ ফেব্রুয়ারি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top