শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


সংসদ নির্বাচনে ভোট পড়েছে ৪১.৮ শতাংশ: সিইসি


প্রকাশিত:
৮ জানুয়ারী ২০২৪ ১৪:৪৩

আপডেট:
৪ মে ২০২৪ ২৩:৫১

ছবি-সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার (৮ জানুয়ারি) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ তথ্য জানান তিনি।

সিইসি বলেন, চূড়ান্ত প্রতিবেদন অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে।

গতকাল রোববার (৭ জানুয়ারি) সারাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নওগাঁ-২ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে ভোট হয় ২৯৯ আসনে। তবে একটি কেন্দ্রের ফলাফল বাতিল হওয়ায় এবং প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মাঝে ভোটের পার্থক্য এক হাজারেরও কম থাকায় ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের ফলাফল স্থগিত করা হয়।

রাতে বেসরকারি ফলাফল অনুযায়ী নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮টি আসনের মধ্যে ক্ষমতাসীন আওয়ামী লীগ পেয়েছে ২২২টি আসন। অন্যদিকে স্বতন্ত্র থেকে জয়ী হয়েছেন ৬২ জন, জাতীয় পার্টি থেকে ১১ এবং অন্য দল থেকে তিনজন প্রার্থী জয় পেয়েছেন। অন্যদিকে একটি আসনের ফলাফল স্থগিত রাখা হয়েছে।

গতকাল ভোটগ্রহণের পর প্রধান নির্বাচন কমিশনার বলেছিলেন, ‘৪০ শতাংশের মতো ভোট পড়েছে। এ সংখ্যা আরও বাড়তেও পারে বা কমতেও পারে।’

ভোটের পরদিন সিইসি জানান, সংসদ নির্বাচনে ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়েছে।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘কেউ যদি মনে করেন এ তথ্যে ভুল হয়েছে; তিনি চ্যালেঞ্জ করতে পারেন। ভোটের এই হার নিয়ে সমালোচনাকারীদের তথ্যপ্রমাণ নিয়ে আসার চ্যালেঞ্জ দেওয়া হলো।’



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top