সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


ডিসেম্বরে সারাদেশে ২৩৬০ অগ্নিকাণ্ড


প্রকাশিত:
৩ জানুয়ারী ২০২৪ ১৬:৫৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১২:১১

ফাইল ছবি

গেল বছরের ডিসেম্বর মাসেই সারাদেশে ২ হাজার ৩৬০টি আগুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ১৯২টি আগুনের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন ১৮ জন। আর প্রাণ দিতে হয়েছে ৮ জনকে।

বুধবার (৩ জানুয়ারি) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মিডিয়া সেল থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

পরিসংখ্যানে দেখা যায়, ঢাকায় দিনে ৭টি করে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে।

ফায়ার সার্ভিসের তথ্য বলছে, ডিসেম্বর মাসে সারাদেশে ২ হাজার ৩৬০টি অগ্নিকাণ্ডের ঘটনার মধ্যে ঢাকা বিভাগে ৫৭১টি, ময়মনসিংহ বিভাগে ৯৫টি, চট্টগ্রাম বিভাগে ৩০৮টি, রাজশাহী বিভাগে ৪৪৫টি, খুলনা বিভাগে ১৬০টি, সিলেট বিভাগে ৮০টি, বরিশাল বিভাগে ৯৭টি ও রংপুর বিভাগে ৬০৪টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

তাদের মাসিক পরিসংখ্যানে দেখা গেছে, নভেম্বর মাস থেকে ডিসেম্বর মাসে অগ্নিকাণ্ডের ঘটনা বেড়েছে। গত নভেম্বর মাসে সারাদেশে ২ হাজার ৩৫টি আগুনের ঘটনা ঘটে। এদিকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় ১৯২টি আগুনের ঘটনায় ৪ জন আহত ও ৪ জন নিহত হয়েছে।

ফায়ার সার্ভিস আরও জানিয়েছে, ডিসেম্বর মাসে সারাদেশে ৮২৭টি বিভিন্ন ধরনের দুর্ঘটনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে। এতে ৮৩৪ জন আহত ও ১০০ জন নিহত হন। যার মধ্যে সড়ক দুর্ঘটনা ৬৭৫টি। এছাড়া রান্না ঘরের গ্যাস সিলিন্ডার জনিত দুর্ঘটনা ২৬টি, গ্যাস লাইনে ত্রুটি জনিত ০৯টি, লিফট দুর্ঘটনা ১২টি, নদী ও পানিতে ডুবে যাওয়ার ৩৪টি দুর্ঘটনা ঘটে। সারাদেশে নদী, পুকুর বা পানিতে ডুবে ২৪ জন নিহত হন।

শুধু ঢাকা সিটি করপোরেশন এলাকায় ৪০টি বিভিন্ন ধরণের দুর্ঘটনায় ৬ জন নিহত ও ১৭ জন আহত হয়। এছাড়া ঢাকা বিভাগে ১৮১টি, ময়মনসিংহ বিভাগে ৩৮টি, চট্টগ্রাম বিভাগে ১০৫টি, রাজশাহী বিভাগে ২০৯টি, খুলনা বিভাগে ১১৫টি, সিলেট বিভাগে ১৯টি, বরিশাল বিভাগে ৫১টি ও রংপুর বিভাগে ১০৯টি দুর্ঘটনা ঘটে।

ডিসেম্বর মাসে সারাদেশ থেকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স আগুন ও বিভিন্ন দুর্ঘটনায় ৪ হাজার ৬১০টি কলের মাধ্যমে সেবা প্রদান করেছে। এছাড়া ৯৪৬টি কলের মাধ্যমে ৯৪১ জন রোগী পরিবহন করে অ্যাম্বুলেন্স সেবা দিয়েছে ফায়ার সার্ভিস কর্মীরা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top