মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১


খালেদার চিকিৎসায় যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞ চিকিৎসক দল আসছে


প্রকাশিত:
২৪ অক্টোবর ২০২৩ ১৭:৩৮

আপডেট:
২৫ অক্টোবর ২০২৩ ১০:৪৩

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ফাইল ছবি

দুই মাসেরও বেশি সময় ধরে হাসপাতালে থাকা নানা রোগে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চিকিৎসা দিতে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের তিন সদস্যের বিশেষজ্ঞ চিকিৎসক দল। আগামীকাল বুধবার (২৫ অক্টোবর) ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে দেশটির বিখ্যাত জনস হপকিনস হাসপাতালের এই চিকিৎসক দলটির ।

দেশে থাকা মেডিকেল বোর্ডের টিমের সঙ্গে সমন্বয় করে যুক্তরাষ্ট্রের এই চিকিৎসকেরা ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে চিকিৎসা দেবেন। ইতোমধ্যেই খালেদা জিয়াকে চিকিৎসা সেবা দিতে মার্কিন এই তিন বিশেষজ্ঞ চিকিৎসককে বাংলাদেশে আসতে সরকারের পক্ষ থেকে অনুমতিও দেওয়া হয়েছে বলে জানা গেছে।

এদিকে, খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের সদস্যরাও বুধবার যুক্তরাষ্ট্রের চিকিৎসকদের বাংলাদেশে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন খালেদা জিয়া। তাকে বিদেশে নিয়ে উন্নত চিকিৎসা দেওয়ার দাবি জানিয়ে আসছে বিএনপি। পরিবারের পক্ষ থেকে এ নিয়ে একাধিকবার আবেদনও করা হয়েছে। তবে সরকারের পক্ষ থেকে অনুমতি মেলেনি।

চিকিৎসক দলের বাংলাদেশে আসার বিষয়টি নিশ্চিত করে বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, ‘মেডিকেল বোর্ডের একজন জ্যেষ্ঠ সদস্য চিকিৎসকদের দেশে আসার বিষয়টি জানিয়েছেন।’

এদিকে, মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোর পৌনে ৪টায় শ্বাসকষ্ট ও ফুসফুসে পানি জমে যাওয়ায় করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) নেওয়া হয়েছে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে। দুপুরে তাকে সিসিইউ থেকে ফের কেবিনে নেওয়া হয়।

মেডিকেল বোর্ডের চিকিৎসকেরা জানিয়েছেন, চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসনের শারীরিক অবস্থার কোনো উন্নতি নেই। দিন দিন তার রোগ প্রতিরোধ ক্ষমতা কমছে। পেটে পানি জমার কারণে গত বৃহস্পতিবারও (১৯ অক্টোবর) তাকে সিসিইউতে নেওয়া হয়েছিল। পরে অবস্থা কিছুটা স্থিতিশীল হলে আবারও তাকে কেবিনে নেওয়া হয়।

খালেদা জিয়ার চিকিৎসার বিষয় সার্বিক খোঁজ রাখেন বিএনপির এমন একজন কেন্দ্রীয় নেতা নাম প্রকাশ না করার শর্তে ঢাকা মেইলকে বলেন, মেডিকেল বোর্ডের সদস্যরা বারবার স্পষ্ট করে জানিয়েছেন- তাদের সঙ্গে দেশি-বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসকরাও পরামর্শ দিচ্ছেন। এখন সরকার যেহেতু কোনোভাবেই চেয়ারপারসনকে বিদেশে নেওয়ার সুযোগ দিচ্ছে না, তাই তার শারীরিক অসুস্থতার সঙ্গে রিলেটেড বিশেষজ্ঞ চিকিৎসকদের আনা হচ্ছে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top