বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১


১৭ মিনিটের ব্যবধানে না ফেরার দেশে দুই সংসদ সদস্য


প্রকাশিত:
৩০ সেপ্টেম্বর ২০২৩ ১০:০৪

আপডেট:
১৫ মে ২০২৪ ১০:৫২

শাহজাহান কামাল (বায়ে) এবং উকিল আব্দুস সাত্তার। ছবি- সংগৃহীত

কয়েক মিনিটের ব্যবধানে না ফেরার দেশে চলে গেছেন ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার ভূঞা এবং লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. শাহজাহান কামাল। তাদের মধ্যে আব্দুস সাত্তার সাবেক প্রতিমন্ত্রী এবং শাহজাহান কামাল সাবেক মন্ত্রী।

শনিবার (৩০ সেপ্টেম্বর) ভোররাতে ১৭ মিনিটের ব্যবধানে তাদের মৃত্যু হয়। রাত ৩টা ২ মিনিটে ৮৪ বছর বয়সে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে মারা যান ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ সদস্য উকিল আব্দুস সাত্তার। আর তিনটা ১৯ মিনিটে মারা যান শাহজাহান কামাল।

আব্দুস সাত্তার ভূঞার মৃত্যুর তথ্য নিশ্চিত করে তার ছেলে মাইনুল হাসান তুষার জানান, তার বাবা দীর্ঘদিন ধরে কিডনিজনিত রোগে ভুগছিলেন। শারীরিক অবস্থা খারাপ হলে এক সপ্তাহ আগে তাকে এভার কেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় রাত তিনটার দিকে মারা যান ব্রাহ্মণবাড়িয়ার এই সংসদ সদস্য।

১৯৭৯ সালে কুমিল্লা-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন আব্দুস সাত্তার। ১৯৯১ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ও জুনের নির্বাচনে বিএনপির মনোনয়ন নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০১ সালের নির্বাচনে ৪ দলীয় জোট সরকার থেকে টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে আবদুস সাত্তার আইন, মৎস্য ও ভূমি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৮ সালের নির্বাচন পরবর্তী রাজনৈতিক কার্যক্রমে নিষ্ক্রিয় ছিলেন তিনি। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আবারও ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপি মনোনীত সংসদ সদস্য হিসেবে জয়লাভ করেন। ২০২৩ সালের ২ জানুয়ারি তাকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়। পরে উপ-নির্বাচন অনুষ্ঠিত হলে তাতে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়লাভ করেন তিনি।

অন্যদিকে একই রাতে না ফেরার দেশে চলে যাওয়া বীর মুক্তিযোদ্ধা এ. কে. এম. শাহজাহান কামাল লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য ছিলেন। সাবেক বিমান ও পর্যটনমন্ত্রী ছিলেন তিনি। শনিবার ভোররাত ৩টা ১৯ মিনিটে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

রাতে ঢাবির জনসংযোগ দফতর থেকে শাহজাহান কামালের মৃত্যুর তথ্যটি জানানো হয়। শাহজাহান কামালের ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রোভিসি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

শাহজাহান কামাল ১৯৭৩ সালে প্রথম সংসদে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের প্রতিবাদে তিনি লক্ষ্মীপুর জেলায় গণআন্দোলনে নেতৃত্ব দেন। পরবর্তীতে তিনি নবগঠিত লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং ১৯৮৫ সালে লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন।

২০১১ সালে তিনি লক্ষ্মীপুর জেলা পরিষদের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২০১৪ ও ২০১৮ সালে সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন।


সম্পর্কিত বিষয়:

#আওয়ামী লীগ #বিএনপি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top