শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশীদের ফেরাতে উপ-দূতাবাসের উদ্যোগ


প্রকাশিত:
২৯ মার্চ ২০২০ ০৩:১৭

আপডেট:
৩ মে ২০২৪ ১২:৩২

ছবি: সংগৃহীত

করোনা ভাইরাস মোকাবেলায় ভারতে চলছে লক ডাউন। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত চলবে এই লক ডাউন। আর এই লক ডাউনের ফলে ভারতে এসে আটকে গিয়েছেন অসংখ্য বাংলাদেশী নাগরিক। যাদের বেশিরভাগ ভারতে চিকিৎসা নিতে এসে আটকে গিয়েছেন। অনেকের চিকিতসা শেষ হলেও ফিরতে পারছেন না তাঁদের নিজ দেশ বাংলাদেশে।

ভারত জুড়ে ২১ দিনের লক ডাউনের ফলে আটকে গিয়েছেন তাঁরা। ফুরিয়ে যাচ্ছে টাকা পয়সাও। কবে তাঁরা বাংলাদেশে ফিরে যেতে পারবেন তার নিশ্চয়তাও পাচ্ছেন না। কলকাতার নিউমার্কেট এলাকার বহু হোটেলে ইতিমধ্যেই হোটেলবন্দি হয়ে গিয়েছেন বহু বাংলাদেশী নাগরিক। এছাড়াও বহু সীমান্তবর্তী এলাকা এবং পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে আটকে রয়েছেন বহু বাংলাদেশী নাগরিক। এই পরিস্থিতিতে ভারতে তথা কলকাতা ও পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশী নাগরিকদের সাহায্যে এগিয়ে এলো কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবাস।

উপ দূতাবাসের তরফে জানানো হয়েছে, কলকাতা ও পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশী নাগরিকরা যেন বাংলাদেশে ফেরার জন্য কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করেন। প্রয়োজনে হটলাইনেও তাঁরা যোগাযোগ করতে পারেন।

কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবাসের তরফে মুখ্য প্রেস সচিব মোফাকখারুল ইকবাল জানান, ভারতে আটকে পড়া বাংলাদেশীদের আমাদের সঙ্গে যোগাযোগ করার আবেদন জানানো হচ্ছে। বাংলাদেশ উপ দূতাবাসের তরফে তাদের বিশেষভাবে বৈধ উপায়ে সীমান্ত পার করে বাংলাদেশে পাঠানোর যাবতীয় রকমের ব্যাবস্থা করা হবে। কলকাতায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে যোগাযোগ করার জন্য পশ্চিমবঙ্গে আটকে পড়া বাংলাদেশী নাগরিকরা ৪০১২৭৫০০ নম্বরেও যোগাযোগ করতে পারেন। সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত কলকাতায় অবস্থিত বাংলাদেশ উপ দূতাবসে যোগাযোগ করা যাবে। পাশাপাশি জানা গিয়েছে, ভারতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তরফেও ভারতে আটকে পড়া বাংলাদেশী নাগরিকদের জন্য হটলাইন খোলা হয়েছে।

 


সম্পর্কিত বিষয়:

পশ্চিমবঙ্গ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top