শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


বিটিআই প্রতারণা : ১০ দিনের মধ্যে তদন্তের নির্দেশ কমিটিকে


প্রকাশিত:
২০ আগস্ট ২০২৩ ২২:২১

আপডেট:
১৮ মে ২০২৪ ১২:৪৪

 ফাইল ছবি

মার্শাল এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে জৈব কীটনাশক বিটিআই আমদানিতে প্রতারণার অভিযোগ খতিয়ে দেখতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি)। কমিটিকে ১০ দিনের মধ্যে সার্বিক বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে সংস্থাটি।

তিন সদস্যের এই তদন্ত কমিটিতে রয়েছেন ডিএনসিসির অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শরীফ উদ্দিন, প্রধান সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন উল হাসান, অঞ্চল-৬ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আল বাকী।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মশক নিধন কার্যক্রমে ব্যবহৃত কীটনাশক সরবরাহ কাজে (দরপত্র আইডি-৮১৩৮৩৪) সরবরাহকারী প্রতিষ্ঠান মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সরবরাহকৃত ৫ হাজার কেজি বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং তাদের নিকট হতে সংগ্রহ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। কিন্তু সরবরাহকৃত বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরের উৎপাদিত এবং সরবরাহকৃত নয় বলে ওই কোম্পানির ফেসবুক পেজে একটি পোস্ট দেওয়া হয়েছে।

সরবরাহকৃত বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহকৃত কিনা অবিলম্বে এতদসংক্রান্ত সকল প্রমাণক দাখিলসহ বিস্তারিত ব্যাখ্যা প্রদানের জন্য মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে পরপর ২টি পত্র দ্বারা ব্যাখ্যা চাওয়া হয়।

গত ১৭ আগস্ট মার্শাল এগ্রোভেটের প্রেরিত পত্রের বিষয়ে মশক নিধন কীটনাশক ও যন্ত্রপাতি কারিগরি ও যাচাই কমিটির অনুষ্ঠিত সভায় পর্যালোচনা করা হয়। পর্যালোচানা করে দেখা যায়, প্রতিষ্ঠানটি সরবরাহকৃত বিটিআই পণ্যটি যে বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরে উৎপাদিত এবং সরবরাহ করা হয়েছে এর স্বপক্ষে কোনো প্রমাণ দাখিল করতে পারেনি।

এ বিষয়ে সত্যতা যাচাইয়ের জন্য ডিএনসিসির ভান্ডার ও ক্রয় বিভাগের দাপ্তরিক ই-মেইল হতে সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমেয়েডের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুর হতে মার্শাল এগ্রোভেট ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে বিটিআই সরবরাহ করা হয়নি এবং মার্শাল এগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড উক্ত প্রতিষ্ঠানের নিযুক্ত পরিবেশক না। এছাড়া মার্শাল এগ্রোভেট মি. লি কিয়াং যিনি বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিটিআই এক্সপার্ট ও রপ্তানি ব্যবস্থাপক বলে দাবি করেছেন, তিনি বেস্ট কেমিক্যালের কর্মচারী নন।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top