বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


দেশে নতুন করে করোনা রোগী নেই, সুস্থ আরও ৪ জন: আইইডিসিআর


প্রকাশিত:
২৮ মার্চ ২০২০ ২১:২২

আপডেট:
২৯ মার্চ ২০২০ ০২:২৭

শনিবার সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা

গত ২৪ ঘন্টায় দেশে নতুন করে কেউ করোনায় আক্রান্ত হয়নি। তবে ৪ জন সুস্থ হয়েছেন। ০৮ মার্চ থেকে এই পর্যন্ত দেশে মোট ৪৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

নিবার (২৮ মার্চ) বেলা ১২টা ১০ মিনিটে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন লাইভ ব্রিফিংয়ে এ সব তথ্য জানান তিনি।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, এ পর্যন্ত এক হাজার ৬৮টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে আইইডিসিআর। আর গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা হয়েছে ৪২ জনের নমুনা। এছাড়া চট্টগ্রামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশন ডিজিজ (বিআইটিআইডি)-এ গত ২৪ ঘণ্টায় পাঁচটিসহ সর্বমোট আটটি নমুনা পরীক্ষা করা হয়েছে। এসব নমুনা পরীক্ষার ফলের ভিত্তিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনও সংক্রমিত রোগী পাওয়া যায়নি। অর্থাৎ এখনও মোট নিশ্চিত রোগীর সংখ্যা ৪৮।

গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে কোভিড-১৯ নিয়ে তিন হাজার ৪৫০টি কল এসেছে বলেও তিনি জানান। ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ‘যারা করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন তাদের মধ্যে ১৫ জন এখন পুরোপুরি সুস্থ, কোনও সংক্রমণ নেই। এর মধ্যে ৯ জন পুরুষ এবং ছয়জন নারী, তাদের বয়স দুই বছর থেকে সর্বোচ্চ ৫৪ বছর।’ এর মধ্যে গত ২৪ ঘণ্টায় চার জনকে সুস্থ ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, আপনারা জানেন যে, বিশ্বের সব দেশেই এখন কোভিডের সংক্রমণ দেখা যাচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রকেই এখন এপিসেন্টার (কেন্দ্রস্থল) হিসেবে বলা হচ্ছে। আমরা যেসব পদক্ষেপ নিয়েছি, সেগুলো আমাদের প্রধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রণালয়ের মাধ্যমে পরিচালিত হচ্ছে। তবে সবকিছুর সফলতা নির্ভর করবে জনগণ নির্দেশনা কতটুকু মেনে চলেছে তার ওপর। যেসব পরামর্শ দেয়া হয়েছে আমি অনুরোধ করব আমরা সকলেই যেন সেগুলো মেনে চলি। তিনি সবাইকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top