শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


প্রবাসী নতুন ভোটারদের তদন্ত রিপোর্টে ধীরগতি


প্রকাশিত:
২৬ জুলাই ২০২৩ ১৮:০৭

আপডেট:
৩ মে ২০২৪ ১৮:২৩

 ফাইল ছবি

রুটিন কাজের সঙ্গে প্রতিনিয়ত এনআইডি সংক্রান্ত কাজের চাপে থাকেন নির্বাচন কমিশন সচিবালয়ের আওতাধীন মাঠ পর্যায়ের কর্মকর্তারা। বিশেষ করে জাতীয় পরিচয়পত্রের সংশোধন ও নতুন ভোটারদের তদন্ত প্রতিবেদন দিতে বেশি সময় লাগে ইসি কর্মকর্তাদের। যে কারণে এনআইডি কর্তৃপক্ষের সংশোধন ও নতুন ভোটারদের তদন্ত প্রতিবেদন পেতে দীর্ঘ সময় লাগছে।

তবে নির্বাচন কমিশন অগ্রাধিকার ভিত্তিতে প্রবাসীদের ভোটার করার উদ্যোগ নিলেও যথাসময়ে তদন্ত প্রতিবেদন না পাওয়ায় প্রবাসী ভোটারদের এনআইডি দিতে পারছে না ইসি।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের তথ্য সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দ্রুত পাঠাতে ইসির মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেন এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর। জুম মিটিংয়ের মাধ্যমে এ নির্দেশনা দেওয়া হয়।

সভা সূত্রে জানা গেছে, সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের নিবন্ধন কার্যক্রম চলমান রয়েছে। যেসব প্রবাসীর বায়োমেট্রিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে তাদের ভোটার ফরম ও সংযুক্ত দলিল প্রিন্ট করে উপজেলা/থানা/রেজিস্ট্রেশন কর্মকর্তারা সরেজমিনে তদন্ত করে তা সিএমএস পোর্টালের মাধ্যমে আপলোড করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু এখন পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত থেকে ১ হাজার ৬৮৬ জন ভোটারের বায়োমেট্রিক গ্রহণ করে তা সংশ্লিষ্ট উপজেলা/থানা পর্যায়ে তদন্তের জন্য সিএমএস পোর্টালের মাধ্যমে প্রেরণ করা হয়েছে। এর মধ্যে মাত্র ২৫২ জনের তদন্ত রিপোর্ট পাওয়া গেছে। তদন্ত রিপোর্ট দ্রুত দিতেই মহাপরিচালক জুম মিটিংয়ে নির্দেশনা দিয়েছেন।

এর আগে, সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ভোটার নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয় বর্তমান নির্বাচন কমিশন। এরই ধারাবাহিকতায় মে মাসে ইসির নিজস্ব টিমের (কারিগরি ও প্রশাসনিক) সহযোগিতায় দূতাবাস সংশ্লিষ্ট জনবলকে এ বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ, যন্ত্রপাতি স্থাপন, নেটওয়ার্ক প্রতিষ্ঠা, স্থানীয় মোবাইল নম্বরে এসএমএস পাঠানোসহ প্রয়োজনীয় কার্যক্রম নেওয়া হয়। এরপর জুনে আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটের মাধ্যমে পরীক্ষামূলক কার্যক্রম চালু হয়।

১৫ বছর আগে ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন শুরুর সময় থেকে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করা ও এনআইডি দেওয়ার দাবি ওঠে। দীর্ঘদিন ধরে প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন নিয়ে নানা ধরনের জটিলতা পেরিয়ে কে এম নূরুল হুদা কমিশন ২০১৯ সালের নভেম্বরে মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করে। পরে করোনা মহামারিতে সেই উদ্যোগ থমকে যায়। কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বর্তমান কমিশন আবার সেই কাজে গতি আনার উদ্যোগ নেয়। মালয়েশিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, মালদ্বীপে পাঁচ হাজারেরও বেশি নাগরিক এনআইডি পেতে আবেদন করেছে। এর মধ্যে সংযুক্ত আরব আমিরাতের পর পর্যায়ক্রমে প্রবাসে অন্যান্য দেশে এনআইডি সেবা দ্রুত চালুর প্রক্রিয়া চলবে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top