শনিবার, ৪ঠা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


অপরাধ বিজ্ঞানের প্রায়োগিক জ্ঞানের মাধ্যমে পুলিশকে দক্ষ হতে হবে


প্রকাশিত:
২৬ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১০

আপডেট:
৪ মে ২০২৪ ১১:৩০

ছবি সংগৃহিত

অধ্যাপক মশিউর রহমান বলেন, অপরাধ বিজ্ঞান বিষয়টি অধ্যয়নের মাধ্যমে এই কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীরা নতুন জ্ঞানের সঙ্গে পরিচিত হবেন। প্রায়োগিক অনেক বিষয় পড়াশোনার মাধ্যমে নতুন নতুন বিষয়ে সঙ্গে এই শিক্ষার্থীদের পরিচয় ঘটবে। শুধু তাই নয়, তারা নিজেদের আরও বেশি যোগ্য করে গড়ে তুলতে পারবেন। এটি তার পেশাদারিত্বকে বৃদ্ধি করবে। আর পেশাদারিত্ব বৃদ্ধি পেলে তার মধ্যে দেশপ্রেম তৈরি হবে।

পুলিশের পেশাদারিত্ব ও দক্ষতা বৃদ্ধি পেলে জাতি উপকৃত হবে বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান। তিনি বলেছেন, উচ্চশিক্ষা, গবেষণা ও প্রশিক্ষণ পুলিশ বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে প্রায়োগিক অপরাধ বিজ্ঞান অধ্যয়নের মাধ্যমে পুলিশ বাহিনীর সদস্যরা নিজেদের দক্ষতা বাড়াতে পারে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) রাজধানীর পুলিশ স্টাফ কলেজে ‌‘মাস্টার অব অ্যাপ্লাইড ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ ম্যানেজমেন্ট’ এর ৭ম ব্যাচের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রুটিনাইজেশন অব ক্যারিশমার কথা উল্লেখ করে উপাচার্য বলেন, বঙ্গবন্ধুর চিরন্তন আদর্শের ধারার পথ ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে যে বৈপ্লবিক পরিবর্তন নিয়ে এসেছেন, তার নেতৃত্বে আগামীর বাংলাদেশ নতুন উচ্চতায় পৌঁছাবে। আমরা অর্জন করতে পারব কাঙ্ক্ষিত লক্ষ্য।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুলিশের আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন। এতে সভাপতিত্ব করেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর ড. মল্লিক ফকরুল ইসলাম।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা জানিয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন এসডিএস রেজাউল হক। এছাড়া এসডিএস ড. এএফএম মাসুম রাব্বানী বক্তব্য প্রদান করেন।

উল্লেখ্য, মাস্টার অব অ্যাপ্লাইড ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ ম্যানেজমেন্ট কোর্সটি পুলিশ স্টাফ কলেজে জাতীয় বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে পরিচালিত হয়। এ বিষয়ের ৭ম ব্যাচে পুলিশ বাহিনীসহ বিভিন্ন পেশার ৫০ জন শিক্ষার্থী ভর্তি হন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top