বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০

Rupali Bank


বাংলাদেশকে সাবলীলভাবে উন্নত দেশে পরিণত করতে প্রধানমন্ত্রীর আহ্বান


প্রকাশিত:
৬ ডিসেম্বর ২০২২ ২১:২৯

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ১৬:৩৫

ছবি সংগৃহিত

সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশকে যথোপযুক্ত পদক্ষেপের মাধ্যমে সাবলীলভাবে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত করার ওপর গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, উন্নয়নশীল দেশ থেকে সাবলীলভাবে উন্নত দেশে পরিণত করতে আমাদের কাজ করে যেতে হবে। যাতে দেশ ও দেশের জনগণের কল্যাণ নিশ্চিত করা যায়।

প্রধানমন্ত্রী গতকাল তার সরকারি বাসভবন গণভবনে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত সংক্রান্ত জাতীয় কমিটির প্রতিবেদন প্রদান ও উপস্থাপনকালে তিনি একথা বলেন।

তিনি বলেন, তার সরকার ইতোমধ্যে উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত করতে লক্ষ্য ও চ্যালেঞ্জগুলো চিহ্নিত করেছে এবং কীভাবে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গঠন করা যায়, সে লক্ষ্য চ্যালেঞ্জগুলো মোকাবেলায় কাজ শুরু করেছে।

বাংলাদেশ যাতে সাবলীলভাবে লক্ষ্য অর্জন করতে পারে সে লক্ষে সরকার একটি কমিটি ও কিছু সাব-কমিটি গঠন করেছে।

শেখ হাসিনা বলেন, উন্নয়নশীল দেশের মর্যাদা রক্ষা করে এবং সকল বাধা পেরিয়ে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ জোরদারের মাধ্যমে কীভাবে উন্নত দেশের কাতারে পৌঁছানো যায় তা নিয়ে ফলপ্রুসু আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগ, বাণিজ্য এবং ব্যবসা ক্ষেত্রে লাভবান হবে এবং এসব খাতে আমাদের দ্রুত অগ্রগতি হবে। উন্নয়নশীল দেশ হিসেবে আন্তর্জাতিকভাবে আমাদের সম্মান ও মর্যাদাবৃদ্ধি পাবে।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশের অগ্রগতি নিশ্চিত করতে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ কার্যকরভাবে উন্নয়নশীল দেশের ভূমিকা পালন করে ২০৪১ সালের মধ্যে অবশ্যই উন্নত সমৃদ্ধ দেশে পরিণত হবে।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার ভিশন-২০৪১ এর সাথে সঙ্গতি রেখে উন্নত দেশে পরিণত করতে বর্তমানে প্রেক্ষিত পরিকল্পনা-২০২১-২০৪১ বাস্তবায়ন করছে।

এর আগে রুপকল্প-২০২১ সফলভাবে বাস্তবায়ন করায় দেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। তিনি আরও বলেন, ভবিষ্যতে নিরবচ্ছিন্ন উন্নয়ন নিশ্চিত করতে সরকার ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়ন করছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদি পরিকল্পনার মাধ্যমে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। এই দেশকে আর কখনো পেছনে ফিরে তাকাতে হবে না।

তিনি বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ২০০১ সালে ক্ষমতায় আসতে না পারায় দেশ আবারও অন্ধকার, দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিবাদে ফিরে যায়। ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর তার সরকার দেশবাসীকে সুন্দর ও উন্নত জীবন দিতে বেশ কিছু কার্যকর পদক্ষেপ গ্রহণ করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরে তিনি বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে স্বাধীনতার ১০ বছরের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হতে পারতো।

তিনি বলেন, ১৯৭১ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও তার পরিবারের বেশিরভাগ সদস্যদের নৃশংসভাবে হত্যা করার পর বাংলাদেশের জনগণের ভাগ্যের উন্নতি হয়নি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top