বুধবার, ১লা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১


প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রুনাইয়ের সুলতানের বৈঠক আজ


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২২ ২০:৪৬

আপডেট:
১ মে ২০২৪ ২০:২২

ছবি সংগৃহীত

দুই দিনের রাষ্ট্রীয় সফরে শনিবার (১৫ অক্টোবর) ঢাকা এসেছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ। সুলতান ও তার ৪২ জনের মতো সফরসঙ্গীকে বহনকারী রয়েল ব্রুনাই এয়ারলাইন্সের একটি বিশেষ বিমান এদিন দুপুরে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ সময় সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে নিয়ে ব্রুনাই সুলতানকে স্বাগত জানান।

তিন বাহিনীর প্রধানগণ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পররাষ্ট্র সচিব, পুলিশ মহাপরিদর্শক, বঙ্গভবনের সংশ্লিষ্ট সচিবগণ এবং জ্যেষ্ঠ সামরিক ও বেসামরিক কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। পরে বিমানবন্দরেই সুলতান হাজী হাসানালকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। অভ্যর্থনা অনুষ্ঠানের অংশ হিসেবে বিমানবন্দরে ২১ বার তোপধ্বনির মাধ্যমে সুলতানকে বরণ করা হয়। সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল সুলতানকে গার্ড অব অনারও প্রদান করে।

জানা গেছে, ব্রুনাইয়ের সুলতানের সঙ্গে দেশটির রাজ পরিবারের সদস্য, বেশ কয়েকজন মন্ত্রী এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ঢাকায় এসেছেন। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এই প্রথম ব্রুনাইয়ের কোনো সুলতান ঢাকা সফরে এলেন। বিমানবন্দরে রাষ্ট্রপতি হামিদ এবং সুলতান হাজী হাসানাল নিজ নিজ দেশের জাতীয় সংগীত বাজানোর সময় অস্থায়ী অভিবাদন মঞ্চে দাঁড়িয়ে রাষ্ট্রীয় সম্মান উপভোগ করেন। এর পর রাষ্ট্রীয় অতিথি কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং পরে উভয়েই নিজ নিজ দেশের প্রতিনিধিদের একে অপরের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

বিমানবন্দরে অভ্যর্থনা অনুষ্ঠানের পর সুলতান রাজধানীর উপকণ্ঠে সাভারে জাতীয় শহীদ স্মৃতিসৌধে যান। সেখানে তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন। এ ছাড়া স্মৃতিসৌধ প্রাঙ্গণে ব্রুনাইয়ের সুলতান একটি চারা গাছ রোপণ এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

সন্ধ্যায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ব্রুনাইর সুলতান হাসানালের সঙ্গে সাক্ষাৎ করেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস উপস্থিত ছিলেন।

সূত্র জানায়, বৈঠকে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে আলোচনার পাশাপাশি বিমান চলাচল, বাংলাদেশি জনশক্তি নিয়োগ, দুই দেশ কর্তৃক নাবিকদের সার্টিফিকেটের স্বীকৃতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। সন্ধ্যায় বঙ্গভবনের ক্রিডেনশিয়াল হলে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন ব্রুনাইয়ের সুলতান। পরে তিনি বঙ্গভবনের গ্যালারি হলে দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন। এদিন রাষ্ট্রীয় এ অতিথির সম্মানে বঙ্গভবনে নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রবিবার (১৬ অক্টোবর) সুলতান হাজী হাসানাল ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তার কার্যালয়ে বৈঠক করবেন তিনি। পরে পিএমওর চামেলী হলে প্রধানমন্ত্রীর সঙ্গে ব্রুনাইয়ের একটি প্রতিনিধি পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকের পর উভয় দেশের মধ্যে দ্বিপক্ষীয় বিমান চলাচল, বাংলাদেশি জনশক্তি নিয়োগ এবং দুই দেশের নাবিকদের সনদ দেওয়াসহ তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।


সম্পর্কিত বিষয়:

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top