রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


চা শ্রমিকদের ফের কর্মবিরতির ডাক


প্রকাশিত:
১৭ আগস্ট ২০২২ ২৩:১৯

আপডেট:
১৯ মে ২০২৪ ১৯:৫৮

 ছবি : সংগৃহীত

এখনও নিরসন হয়নি চা বাগানের অচলাবস্থার। দাবি পূরণ না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যেতে অনড় অবস্থানে শ্রমিকরা। গতকাল মঙ্গলবার থেকে চা বাগানগুলোতে ফের কর্মবিরতি শুরু হয়েছে। এদিকে চা শ্রমিক ইউনিয়নের সঙ্গে গতকাল শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের বৈঠক হলেও তাতে কোনো সমঝোতা হয়নি। আগামী ২৩ আগস্ট ঢাকায় শ্রম অধিদপ্তরে চা বাগান মালিক ও শ্রমিক ইউনিয়ন নেতাদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে দাবি-দাওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হতে পারে।

শ্রীমঙ্গলে শ্রম অধিদপ্তরের কার্যালয়ে গতকাল শ্রমিকদের সঙ্গে দুই দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শ্রম অধিদপ্তরের উপপরিচালক নাহিদুল ইসলাম এ তথ্য জানিয়েছেন। এদিকে চা শ্রমিকরা মজুরি বাড়ানোর সিদ্ধান্ত ব্যতীত কর্মবিরতি প্রত্যাহার না করার বিষয়ে অনড় অবস্থানে রয়েছেন। তাঁরা জানান, আলোচনা ও কর্মবিরতি একযোগে চলবে।

বৈঠকে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, চা শ্রমিক ইউনিয়নের সভাপতি মাখন লাল কর্মকার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল প্রমুখ উপস্থিত ছিলেন। শ্রমিক নেতারা মজুরি ৩০০ টাকায় উন্নীত করা ছাড়া কোনো অবস্থাতেই কর্মসূচি স্থগিত না করার কথা জানিয়ে দেন।

মজুরি ৩০০ টাকায় উন্নীত করার দাবিতে দেশের ১৬৭টি চা বাগানের শ্রমিকরা ধর্মঘট, সড়ক অবরোধসহ নানা কর্মসূচি পালন করে আসছেন। দু'দিন স্থগিত রাখার পর গতকাল থেকে ফের কর্মবিরতি শুরু করেন তাঁরা। বৈঠক শেষে মহাপরিচালক খালেদ সাংবাদিকদের জানান, কর্মবিরতির কর্মসূচি প্রত্যাহার করার অনুরোধ করা হলে শ্রমিক নেতারা তা প্রত্যাখ্যান করেন।

চা বাগান প্লান্টার্স অ্যাসোসিয়েশনের সিলেট বিভাগীয় সভাপতি জিএম শিবলী জানান, কর্মবিরতির ফলে প্রতিদিন দেশের সব চা বাগানে ২০ কোটি টাকার ক্ষতি হচ্ছে।

 

 


সম্পর্কিত বিষয়:

শ্রীমঙ্গল

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top