সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বাড়িতে করোনা আনছে জুতা!


প্রকাশিত:
২৭ জুন ২০২০ ১৮:৪৬

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ২২:৩৭

ছবি: সংগৃহীত

নিয়মিত হাত ধোয়া, মাস্ক পরা, সামাজিক দূরত্ব মানা সত্ত্বেও ব্যবহৃত জুতার মাধ্যমে বাড়িতে ঢুকে যেতে পারে করোনাভাইরাস! জুতা তো পরতেই হবে। কিন্তু বাড়িতে যাতে জুতার মাধ্যমে করোনা প্রবেশ করতে না পারে সেদিকেও কড়া নজর রাখতে হবে।

অস্ট্রেলিয়া গবেষকরা জানিয়েছেন, জুতার তলায় সবচেয়ে বেশি জীবাণু লাগে। ব্যাকটেরিয়া, ছত্রাক থেকে শুরু করে ভাইরাসও বাদ যায় না। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির ড্রপলেট কিংবা হাঁচি-কাশির মাধ্যমে বের হওয়া থুতু রাস্তায় পড়ে থাকলে জুতার মাধ্যমে করোনাভাইরাস আপনার ঘরে হাজির হতে পারে।

এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে কি করা যায়? চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক...

১. প্রথমেই আপনার বাড়িতে পরার জুতা ও বাইরে থেকে পরে আসা জুতাকে আলাদা রাখুন। বাইরে থেকে পরে আসা জুতা একেবারেই বাড়ির মধ্যে ঢোকাবেন না। এর দরুন আপনার বাড়ি করোনা থেকে দূরে থাকবে।

২. জুতা খালি হাত দিয়ে খুলবেন না। গ্লাভস পরে তারপর আপনার জুতার ফিতে বা জুতা স্পর্শ করুন। তারপর ভালো করে হাত ধুয়ে নিন অথবা জীবাণুনাশকের ব্যবহার করুন।

৩. জুতার তলার দিকে বাড়তি নজর দিন। জুতার তলার দিকই বেশি সংস্পর্শে আসে। তাই ভালো করে জুতোর তলার দিক পরিষ্কার করুন। বাড়িতে ঢুকেই আগে জীবাণুনাশক দিয়ে জুতা পরিষ্কার করুন। কিংবা আরও ভালোভাবে জীবাণুনাশক ওয়াইপ ব্যবহার করুন। জুতা পরিষ্কারের সময় অবশ্যই গ্লাভস ব্যবহার করুন। পরিষ্কার করা হয়ে গেলে আগে ভালোভাবে হাত-পা ধুয়ে নেবেন।

৪. জীবাণুনাশক স্প্রে ব্যবহার করতে চাইলে জুতাকে ভালোভাবে শুকোতে দিন। ভেজা অবস্থায় জীবাণুনাশক স্প্রে দেবেন না।

উপরোক্ত ছোট্ট কয়েকটি পদ্ধতি মেনে চললেই জুতার করোনা সমস্যা থেকে আপনি রেহাই পাবেন।

সূত্র: জি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top