বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


মেকআপ শেয়ার করলেই বিপদ!


প্রকাশিত:
৩ মার্চ ২০২২ ২৩:২১

আপডেট:
২ মে ২০২৪ ০৭:২৯

 ছবি : সংগৃহীত

মেকআপ ছাড়া এখন ঘর থেকে বের হওয়া যেন এক চ্যালেঞ্জ! স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে অফিসে কিংবা বন্ধদের সঙ্গে আড্ডায় যেখানেই যান না কেন সামান্য মেকআপ অবশ্যই করেন নারীর।

তবে অনেক সময় দেখা যায় মেকআপ ব্রাশ থেকে ফাউন্ডেশন কিংবা লিপস্টিক এগুলো সব নারীই প্রিয়জনদের সঙ্গে ভাগাভাগি করে নেন। তবে কাজটি একদেই ঠিক নয়।

ভারতের জনপ্রিয় মেকআপ ব্র্র্যান্ড অক্সিগ্লো’র প্রতিষ্ঠাতা ও মেকআপ বিশেষজ্ঞ রচিত গুপ্তা এ বিষয়ে জানান, ‘বন্ধু-বান্ধব হোক কিংবা বোনের মধ্যে ভালোবাসা যতই থাকুক মেকআপ শেয়ার করবেন না। কারণ এতে ত্বকের ক্ষতি হতে পারে।’

এই মেকআপ বিশেষজ্ঞ জানিয়েছেন কীভাবে একেকটি প্রসাধনী থেকে জীবাণু বিভিন্ন মানুষের ত্বকে প্রবেশ করে। চলুন তবে জেনে নেওয়া যাক-

চোখের মেকআপ শেয়ার করলে কী হয়?

চোখ মানুষের মুখমণ্ডলের সবচেয়ে সংবেদনশীল অংশ। এ কারণে সহজেই চোখ সংক্রমিত হতে পারে। চোখের নিজস্ব কিছু ব্যাকটেরিয়া থাকে, যা একে বিভিন্ন সমস্যা থেকে রক্ষা করে।

তবে চোখের বিভিন্ন ধরনের প্রসাধনী কারো সঙ্গে ব্যবহার করা হলে একজনের মাধ্যমে অন্যজনেও ছড়িয়ে পড়তে পারে নানা ধরনের জীবাণু। অনেক সময় অন্য কারো মেকআপ ব্যবহার করলে জীবাণু সহজেই ছড়াতে পারে।

বিশেষ করে যারা লেন্স ব্যবহার করেন তারা এ সমস্যায় বেশি পড়েন। ফলে চোখ লাল হয়ে যাওয়া, জল পড়া এসব সমস্যা দেখা দিতে পারে।

কারো সঙ্গে মেকআপ শেয়ার করলেই বিপদ!

লিপস্টিক শেয়ার করলে কী হয়?

একজনের লিপস্টিক অন্যজন শেয়ার করার বিষয়টি মোটেও ভালো নয়। এর মাধ্যমে একজনের থেকে অন্য ব্যক্তির শরীরে ব্যাকটেরিয়া স্থানান্তর হয়।

এই অভ্যাসের কারণে অনেক সময় জ্বরঠোসা কিংবা ঠোঁটের নানা রোগ দেখা দিতে পারে। ঠোঁটের ফ্লেকিভাব বেড়ে যায়।

মেকআপ ব্রাশ শেয়ার করলে কী হয়?

মেকআপ ব্রাশ বা ব্লেন্ডার শেয়ার করার মাধ্যমে ত্বকের সংক্রমণ হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এতে ব্রণের ঝুঁকি বাড়ে। একই সঙ্গে ফাউন্ডেশন কিংবা কনসিলার বেশিক্ষণ খোলা রাখলে এতে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে।

বর্তমানে বেশিরভাগ প্রসাধনীর দোকানে গেলেই টেস্টার রাখা থাকে। যেখানে বিভিন্ন ধরনের লিকুইড ফাউন্ডেশন থাকে। অনেকেই সেখান থেকে ফাউন্ডেশন ত্বকে টেস্ট করে তবে কেনেন।

এসব টেস্টার রাখা হয়ে খোলা এক ট্রেতে। এর মাধ্যমেও কিন্তু জীবাণু ত্বকে মিশতে পারে। তাই মেকআপ শেয়ারের ক্ষেত্রে সতর্ক থাকুন।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top