রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


চুল উঠে যাচ্ছে? যেসব ভুল এড়িয়ে চলবেন


প্রকাশিত:
৭ মে ২০২৪ ১৬:২৮

আপডেট:
১৯ মে ২০২৪ ১৯:২৬

ছবি- সংগৃহীত

গরমে চুল নিয়ে কমবেশি নাজেহাল সবাই। এর মধ্যে অন্যতম চুল পড়ে যাওয়া। অনেক ধরণের পণ্য ব্যবহার করেও এর থেকে প্রতিকার পাওয়া যায় না। রূপ বিশেষজ্ঞদের মতে, এর জন্য দৈনন্দিন জীবনের নিজেদের কিছু ভুলও দায়ী। এজন্য বিশেষ সতর্কতা অবলম্বন করতে হবে। যেমন-

শ্যাম্পুর সময়ে ভুল নয়

তীব্র গরমে চুল ভালো রাখতে মাথার ত্বকের স্বাস্থ্যও ভালো রাখা প্রয়োজন। কারণ মাথার ত্বক পরিষ্কার না থাকলে অতিরিক্ত চুল ঝরতে পারে। মাথার ত্বক পরিষ্কারে অনেকেই পরিমাণ মতো শ্যাম্পু নিয়ে সরাসরি চুলে লাগান। এতে চুলের ক্ষতি হয়। কারণ শ্যাম্পু চুলের প্রাকৃতিক আর্দ্রতা নষ্ট করে। একইসঙ্গে চুলের উপর থেকে প্রাকৃতিক স্তর সরিয়ে দেয়। ফলে চুল সহজেই ভেঙে যায়, হয়ে ওঠে রুক্ষ।

কী করবেন

শ্য়াম্পু সব সময়ে মাথার ত্বকে লাগান। তাহলে উপকার পাবেন।

সূর্যরশ্মি থেকে চুলকে রক্ষা

অতিবেগুনি রশ্মি যেমন ত্বকের ক্ষতি করে, তেমনি চুলের তা ক্ষতিকর। তাই দিনের বেলায় বাইরে বেরনোর আগে চুলেও সান প্রোটেক্টিং ক্রিম কিংবা সিরাম লাগানোর চেষ্টা করুন। এতে চুলের উপরে সুরক্ষার স্তর তৈরি হবে। এর ফলে চুল ক্ষতিগ্রস্ত হবে না।

সাঁতার কাটার সময় সতর্কতা

গরমে অনেকেই সাঁতারের ক্লাসে যোগ দেন। সুইমিং পুলের পানি পরিষ্কার রাখতে ক্লোরিন ব্যবহার করা হয়। এই ক্লোরিন ওয়াটার চুলের জন্যে খুব ক্ষতিকারক। কারণ ক্লোরিন চুলের প্রাকৃতিক আর্দ্রতা বের করে দেয়। এর ফলে চুল হয়ে ওঠে রুক্ষ। সামান্য টান লাগলেই ভেঙে যায় কিংবা গোড়া থেকে উঠে আসে। তখন স্বাভাবিক ভাবেই চুল ঝরা বাড়ে।

স্বাস্থ্যকর জীবনযাপন জরুরি

চুল ভালো রাখতে সকালে ও রাতে নিয়মিত যত্ন তো নেবেনই, তার পাশাপাশি স্বাস্থ্যকর জীবনযাপনও জরুরি। সঠিক খাবার খাওয়ার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। আর তারপরও যদি চুলের সমস্যার সমাধান না হয়, তাহলে একজন চিকিৎসকের পরামর্শ নিন।


সম্পর্কিত বিষয়:

গরম চুল বিশেষজ্ঞ ত্বক

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top