শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ৩০শে চৈত্র ১৪৩০

Rupali Bank


টিপস

পাতলা হচ্ছে মাথার চুল? চুলের ঘনত্ব বাড়ানোর টোটকা


প্রকাশিত:
১৭ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০১

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৭:০৬

ফাইল ছবি

অনেকেই অভিযোগ করেন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের চুলের ঘনত্ব কমছে। এমনকি মাথায় টাকও পড়তে শুরু করেছে। এমনটা আপনার ক্ষেত্রে হলেও চিন্তার বিষয়। তবে ঘরোয়া টোটকায় চুলের ঘনত্ব বাড়াতে পারেন। জানুন সেই উপায়।

চুলের ঘনত্ব কমতে শুরু করলে নারী-পুরুষ-উভয়ই দিশেহারা হয়ে পড়েন। রূপ বিশেষজ্ঞরা বলছেন, মাথার চুল পড়ার অনেক কারণ থাকে। তবে শুধু মাত্র চুলের গোড়ায় পুষ্টির অভাবে চুল পড়লে এই ম্যাজিক সলিউশনে টাকেও গজাবে চুল। এমনকী চুলের স্বাস্থ্যেও হবে ঝলমলে।

কোন গুণে ফিরবে চুলের বাহার?
রূপ বিশেষজ্ঞরা বলছেন, আমাদের আশপাশে থাকা প্রাকৃতিক জিনিসের মধ্যে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। শুধু জেনে নিতে হবে কোন উপাদানে রয়েছে কোন গুণ। সেই অনুযায়ী করতে হবে ব্যবহার। চুলের এই ম্যাজিক টনিক তৈরি করতে লাগবে- মেথি, কালো জিরে, আদা, পেঁয়াজের খোসা, চা পাতা ও কারি পাতা।

টাকেও গজাবে চুল-
চুল উঠে উঠে ফাঁকা হয়ে যাচ্ছে মাথা। এমন সমস্যায় ভুগছেন সিংহভাগ মানুষ। চুল পড়া রুখতে মেথি ও কালোজিরের বিকল্প নেই। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। এছাড়া চুলের বৃদ্ধির জন্য একাধিক গুণে খনি এগুলো। ফলিক অ্যাসিড, ভিটামিন এ, ভিটামিন কে, ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন। যা স্ক্যাল্প ভালো রাখে চুলের গোড়াও মজবুত করে।

কারিপাতা, আদা ও পেঁয়াজের গুণে ফিরবে স্বাস্থ্য-
খুশকি তাড়িয়ে চুলের হাল ফেরাতে সিদ্ধহস্ত এই তিন উপাদান। আদা ও কারিপাতার অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ফাঙ্গাল উপকরণ খুশকি দূর করে। পেঁয়াজের মতোই এর খোসাতেও রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস। যা চুলের ফলিকলগুলিকে জাগিয়ে তোলার সঙ্গে সঙ্গে গোড়াও শক্ত করে।

কীভাবে বানাবেন এই টনিক?
প্রথমে একটা কড়াইতে দেড়কাপ পানি দিয়ে তার মধ্যে একে একে এক টেবিল চামচ করে মেথি, কালো জিরা ও চা পাতা দিয়ে দিন। সঙ্গে দিন এক মুঠো কারিপাতা, কয়েক কুচি আদা এবং দুইটি আস্ত পেঁয়াজের খোসা। পুরো মিশ্রণটি ১০ মিনিট ফুটিয়ে নিলেই তৈরি ম্যাজিক সলিউশন।

​কীভাবে মাখবেন?
ওই মিশ্রণ ঠান্ডা করে একটা স্প্রে বোতলে সংরক্ষণ করুন। স্নানের একঘণ্টা আগে গোটা মাথায় স্প্রে করে নিয়ে ভালো করে ম্যাসাজ করে নিন। চাইলে সারা রাতও রাখতে পারেন। শ্যাম্পু করার পর চুলের চেকনাই দেখে নিজেই অবাক হয়ে যাবেন। তিন মাস সপ্তাহে তিনদিন এই টনিক ব্যবহার করলেই দেখবেন টাক ঢেকেছে চুলে। আরও ঝলমলে মোলায়েম হয়েছে চুল।


সম্পর্কিত বিষয়:

মাথার চুল চুলের ঘনত্ব

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top