শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ২৯শে চৈত্র ১৪৩০

Rupali Bank


বিরিয়ানিতে আলু দেওয়ার কারণ জানেন!


প্রকাশিত:
১৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:২৯

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৫:১৬

ফাইল ছবি

বিরিয়ানির নাম শুনলেই জিভে জল চলে আসে অনেকের। প্রিয় খাবারের তালিকায় থাকে খাবারটি। তবে বাংলাদেশ আর কলকাতার মানুষের আবার বিরিয়ানিতে আলু না হলে যেন জমে না। কেউ কেউ আবার বিরিয়ানির আলু খেতেই বেশি ভালোবাসেন।

কখনো কি মনে প্রশ্ন জেগেছে বিরিয়ানিতে বিশেষত কাচ্চি বিরিয়ানিতে কেন আলু দেওয়া হয়? আর তার সাইজই বা কেন এত বড় হয়? চাইলে তো ছোট আলু দিয়েও এই পদটি রান্না করা যায়। তাহলে কেন বড় আলু ব্যবহার করা হয়?

সবসময় যে আবার বিরিয়ানিতে আলু দেওয়া হয় এমনটা কিন্তু। অনেক জায়গাতেই আলু ছাড়া এই খাবারটি রান্না করা হয়। সেই দিকে না যাই। বরং চলুন জেনে নিই কেন বিরিয়ানিতে বড় আলু ব্যবহার করা হয়-

বিরিয়ানিতে আলু দেওয়ার প্রথম কারণ হলো, যেহেতু এটি ধীরে ধীরে রান্না হয় তাই আলু বিরিয়ানির সব মশলার স্বাদ-গন্ধ খুব ভালোভাবে ধরে রাখে। অর্থাৎ আলু ব্যবহারে বিরিয়ানির স্বাদ বাড়ে। আলু যদি ছোট হয় তবে তা গলে যাওয়ার আশঙ্কা থাকে। এজন্য বড় আলু ব্যবহার করা হয়। যেন তা সহজে না গলে।

দ্বিতীয় কারণটি হলো বিরিয়ানিতে আলু ফিলার হিসেবে কাজ করে। এজন্য মাংসের সঙ্গে আলুর সাইজও বড় রাখা হয়। মূলত স্বাদ বাড়ানোর কাজই করে এই আলু।

তিন নম্বর কারণটি শুকলে আপনার রাগ হতে পারে। আলুর সাইজ বড় রাখা হয় যেন রাইস পরিমাণে কম দেওয়া যায়। আলু বড় হলে এটিই অনেকখানি জায়গা নিয়ে নেয়। বিরিয়ানি রান্নায় যেন চাল কম খরচ হয় তার জন্য আলুর সাইজ বড় দেওয়া হয়। এটা আসলে খরচ বাঁচানোর এক ধরনের বুদ্ধি।

 


সম্পর্কিত বিষয়:

বিরিয়ানি আলু কাচ্চি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top