শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ২৯শে চৈত্র ১৪৩০

Rupali Bank


Skin Care

কমছে শীত, ঋতু পরিবর্তনের এই সময়ে ত্বকের যত্ন


প্রকাশিত:
১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৫৫

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৫:৩১

ফাইল ছবি

শীত পেরিয়ে বসন্ত এসেছে প্রকৃতিতে। ঋতু পরিবর্তনের এই সময়ে সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন বাড়তি সতর্কতা, ত্বকের যত্নেও কুশলী হতে হবে। না হলে ত্বকে নানান সমস্যা দেখা দিতে পারে। তাহলে আর দেরি না করে জেনে নিন বসন্তের শুরু থেকেই কেমন হবে ত্বকের যত্ন।

আবহাওয়া পরিবর্তনের এই সময়েই ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ এই সময় সামান্য অবহেলাতেও ত্বকের একাধিক সমস্যা মাথাচাড়া দিয়ে ওঠার আশঙ্কা বাড়ে। তবে তাই বলে যে সবসময় নামী-দামি ক্রিম ব্যবহার করতে হবে, এমনও নয়। বরং ঘরোয়া উপায়েও ত্বকের স্বাস্থ্য ধরে রাখা সম্ভব। এমনকি জেল্লা নিয়েও আর ভাবতে হবে না। তাই আর সময় নষ্ট না করে, সেইসব ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নিয়ে ত্বকের হাল ফেরান।

মুখ পরিষ্কার রাখতে ভুলবেন না-

ত্বক ভালো রাখার জন্য নিয়মিত ক্লিনজিং করা জরুরি। তাই দিনে দুই বার এই কাজটি আপনাকে করতেই হবে।

এক্ষেত্রে সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমাতে যাবার আগে হাতে পরিমাণ মতো ক্লিনজার নিয়ে মুখে লাগিয়ে নিন। তারপর মুখ পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকরন্ধ্রে জমে থাকা ময়লা বেরিয়ে যাবে। সেই সঙ্গে অতিরিক্ত তেলও পরিষ্কার হয়ে যাবে।

আর্দ্রতা বজায় রাখুন-

ত্বক ভালো রাখার জন্য আর্দ্রতার মাত্রা ধরে রাখা জরুরি। কারণ ত্বকের হাইড্রেশনের মাত্রা হেরফের হলেই পিএইচ ভারসাম্য নষ্ট হতে পারে। আর এমনটা হলে ত্বকের হাল বিগড়ে যাবে বৈকি! তাই প্রতিদিন মুখ পরিষ্কার করার পরে অবশ্যই ময়শ্চারাইজার লাগাবেন। তাতেই খেলা ঘুরে যাবে।

ঘুম থেকে উঠে ক্লিনজিং করার পরে যেমন ময়শ্চারাইজার লাগানো জরুরি, ঠিক তেমনই রাতে শুতে যাওয়ার আগেও জেল বেসড ময়শ্চারাইজার লাগিয়ে নিতে ভুলবেন না যেন।

সূর্যরশ্মি থেকে ত্বককে বাঁচান-

সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি ত্বকের ক্ষতি করে। এর নেতিবাচক প্রভাবে সানবার্ন এবং সানট্যান তো হয়ই, সেই সঙ্গে হানা দিতে পারে ফটো এজিংও। সেই জন্যই বসন্তকালের শুরু থেকেই নিয়মিত দিনের বেলায় সানস্ক্রিন লাগানো অভ্যাস করুন। এতে আপনার ত্বকের টেক্সচার ভালো থাকবে, এদিকে সূর্য রশ্মির কারণে আপনার ত্বকের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কাও থাকবে না।

এক্সফোলিয়েশন করুন-

সপ্তাহে একবার অবশ্যই ত্বক এক্সফোলিয়েট করতে হবে। কারণ সঠিক এক্সফোলিয়েশনই ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর পরিষ্কার করে দেবে। ফলে প্রতিটি কোষে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছে যাওয়ার সুযোগ পাবে। আর ঠিক এই কারণেই ত্বকের জেল্লাও হবে দেখার মতো।

উল্লেখ্য, যেদিন এক্সফোলিয়েট করবেন, সেদিন একটি ঘরোয়া হাইড্রেটিং ফেসপ্যাক মুখে লাগিয়ে নিতে ভুলবেন না। এতেই আপনার ত্বকের সুস্বাস্থ্য বজায় থাকবে।

লাইফস্টাইলের দিকেও নজর দিন-

সঠিকভাবে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি লাইফস্টাইলের দিকেও নজর ফেরানো জরুরি। কারণ আপনার শরীরের অন্দরে যদি সঠিক ভিটামিন এবং মিনারেলের ঘাটতি থেকে যায়, তাহলে যতই স্কিন কেয়ার প্রোডাক্ট মুখে লাগান না কেন, আখেরে কোনও লাভই হবে না।

তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। সেই সঙ্গে পরিমাণমতো শাক-সবজি এবং ফল খান। পাশাপাশি নিয়মিত ব্যায়াম করাও জরুরি। এসব নিয়ম মেনে চললে আপনার ত্বক খিলখিলিয়ে হেসে উঠবে।


সম্পর্কিত বিষয়:

ত্বকের যত্ন ঋতু পরিবর্তন

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top