বৃহঃস্পতিবার, ২২শে ফেব্রুয়ারি ২০২৪, ৯ই ফাল্গুন ১৪৩০

Rupali Bank


চাল ধোয়া পানির ৩ উপকারিতা


প্রকাশিত:
৯ ডিসেম্বর ২০২৩ ১১:১৩

আপডেট:
২২ ফেব্রুয়ারি ২০২৪ ০১:১৫

ফাইল ছবি

ভাত রান্নার আগে চাল ধুয়ে নেওয়া হয়। সাধারণত চাল ধোয়ার পর এই পানি ফেলে দেওয়া হয়। অথচ জানলে অবাক হবেন, এই পানিরই অনেক গুণ আছে। চাল ধোয়ার পানিতে রয়েছে বিভিন্ন রকম খনিজ পদার্থ। এতে একাধিক ভিটামিনও পাওয়া যায়।

ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন ফেলনা এই পানি। কী কী উপকারে এটি কাজে লাগে, চলুন জানা যাক-

ত্বকের লালচেভাব দূর করে-

শীতকালে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়। এই শুষ্কতা দূর করে সাহায্য করে চাল ধোয়া পানি। দীর্ঘসময় বাইরে থাকলে ত্বকে লালচেভাব দেখা দেয়। এই লালচেভাব দূর করতে সাহায্য করে চাল ধোয়া পানি। ঘরে ফিরে চাল ধোয়া পানি দিয়ে মুখ ধুয়ে নিন।

তৈলাক্তভাব দূর করে-

অনেকের ত্বক তৈলাক্ত হয়ে থাকে। এমন ত্বকের জন্যও দারুণ কাজ করে চাল ধোয়া পানি। ত্বকের উপর হালকা সাদা আভা এনে দেয় এই পানি। তাই প্রাকৃতিক উপায়ে ফর্সা হতে চাইলে নিয়মিত চালের ধোয়া পানি দিয়ে মুখ ধোয়ার অভ্যাস করুন।

চুলের আর্দ্রতা ফেরায়-

অনেকেরই চুল দ্রুত শুষ্ক হয়ে যায়। ফলে হারিয়ে যায় চুলের জেল্লা। এই আর্দ্রতা ফেরাতে কাজ করে চাল ধোয়া পানি। শ্যাম্পু করার আগে চাল ধোয়া পানিতে চুল ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এরপর শ্যাম্পু করে নিন।

শীতকালে অনেকের চুলের ডগা ফেটে যায়‌। এছাড়া আবহাওয়ার কারণে গোড়াও দুর্বল হয়ে যেতে পারে। এই দুই সমস্যারই সমাধান করে চাল ধোয়া পানি। গোড়া শক্ত করে দ্রুত চুলের বৃদ্ধিতে সাহায্য করে এই পানি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top