শনিবার, ১৮ই মে ২০২৪, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪৩১


বস রেগে গেলে কী করবেন?


প্রকাশিত:
৩ ডিসেম্বর ২০২৩ ১৭:২৮

আপডেট:
১৮ মে ২০২৪ ১৩:৩৫

ছবি-সংগৃহীত

দিনের সবচেয়ে বেশি সময় কাটানো হয় কর্মক্ষেত্রে। সকাল থেকে সন্ধ্যা কাজের চাপে থাকতে হয় সেখানে। এসবের ভিড়ে বস যদি রেগে যান তবে তো কথাই নেই। বসের অপ্রত্যাশিত আচরণ অফিসে বাড়তি চাপের কারণ হতে পারে। তৈরি করতে পারে উত্তেজনাপূর্ণ পরিবেশ।

কর্মক্ষেত্রের পরিবেশ যদি অনুকূল না হয় তাহলে সেখানে স্বাচ্ছন্দ্যে কাজ করা যায় না। বস যদি রাগী হন আর কথায় কথায় রেগে যান, তবে তাকে কীভাবে সামলাবেন জানুন-

মাথা ঠান্ডা রাখুন-

এমন পরিস্থিতিতে নিজেকে শান্ত রাখার চেষ্টা করুন। গভীরভাবে শ্বাস নিন। মনে মনে এক থেকে দশ পর্যন্ত গুণে ফেলুন। উত্তেজিত হয়ে বসের সঙ্গে বিবাদে জড়াবেন না। সবার সামনে নিজের পেশাদার আচরণ বজায় রাখুন। মনে রাখবেন, বসের সব রাগ আপনার ওপর নাও হতে পারে। নিজস্ব কাজের চাপ বা সমস্যার কারণেও এমনটা হতে পারে।

মন দিয়ে কথা শুনুন-

বসের সঙ্গে কাজ করার সময় মন দিয়ে তার কথা শুনুন। তিনি যদি হতাশা বা রাগ প্রকাশ করেন, তবে তা ভালোভাবে শোনা জরুরি। তিনি যখন কথা বলবেন তখন তাকে বাধা দেওয়া বা তর্ক করার দরকার নেই। এতে তিনি আরও বিরক্ত হতে পারেন।

সময় বুঝে কথা বলুন-

যেহেতু রাগী বস তাই কোনো সমস্যার সমাধান করতে চাইলে সঠিক সময় বেছে নিন। তিনি কারো সঙ্গে মাথা গরম করে কথা বলছেন, এমন পরিস্থিতিতে তার কাছে না যাওয়াই ভালো। পরিস্থিতি শান্ত হওয়া অব্দি অপেক্ষা করুন।

সমাধান খুঁজুন-

সমস্যা যাই হোক, তার সম্ভাব্য সমাধান ছাড়া বসের কাছে না যাওয়াই মঙ্গল। এতে বেশি কথা শুনতে হতে পারে। এতে একদিকে বস সন্তুষ্ট হবেন। অন্যদিকে আপনার স্কিল বাড়বে। পাশাপাশি বসের কাছে নিজের ভাবমূর্তি আরও সুন্দর হবে।

স্বাভাবিক থাকার চেষ্টা করুন-

বসের কোনো আচরণে কষ্ট পেলে নিজেকে সামলে নিন। আপনার আবেগপূর্ণ প্রতিক্রিয়া আসতেই পারে। তবে তা নিয়ন্ত্রণ করাই বুদ্ধিমানের কাজ। এতেই পেশাদারিত্ব বজায় থাকে।


সম্পর্কিত বিষয়:

অফিস

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top