সোমবার, ৪ঠা জুলাই ২০২২, ১৯শে আষাঢ় ১৪২৯

Rupali Bank


ইলিশ মাছের পাতুরি তৈরি করবেন যেভাবে


প্রকাশিত:
১৭ মে ২০২২ ১৪:২৪

আপডেট:
৪ জুলাই ২০২২ ০৩:৫৪

 ছবি : সংগৃহীত

ইলিশ মাছ রান্না, ভাঁজা সবইতো খেলাম। আজকে দেখি কিভাবে ভাপে কলা পাতার মধ্যে ইলিশ মাছের পাতুরি তৈরি করতে হয়। ভাপা এই খাবারের আলাদা সুঘ্রাণ আরও বেশি লোভনীয়। ঝরঝরে গরম ভাতের সঙ্গে ইলিশ মাছের পাতুরি হলে আর কী চাই! চলুন জেনে নেওয়া যাক ইলিশ মাছের পাতুরি তৈরির রেসিপি-

তৈরি করতে যা লাগবে

ইলিশ- ৪ টুকরা,লবণ- স্বাদমতো,চিনি- ১ চা চামচ,হলুদ- ১ চা চামচ,নারিকেল কুচি- ১/২ কাপ,কাঁচা মরিচ- ৮ পিস,টকদই- ৫০ গ্রাম,খাঁটি সরিষার তেল- ১/২ কাপ,আস্ত সরিষা- ১/২ কাপ।

 ছবি : সংগৃহীত

যেভাবে তৈরি করবেন

সরিষা, কাঁচা মরিচ ও অল্প পানি দিয়ে ব্লেন্ড করে নিন। এবার এতে হলুদ, লবণ, চিনি ও নারিকেল কুচি দিয়ে ব্লেন্ড করুন। টকদই ও সরিষার তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবারে এই মাছের টুকরাগুলোর গায়ে সরিষার মিশ্রণ ভালো করে লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট ম্যারিনেট করুন। কলাপাতা নিয়ে দুই ভাগ করে কেটে নিয়ে মাঝখান থেকে ভালো করে ধুয়ে নিন। এবারে অল্প আঁচে চুলায় একটি তাওয়া নিয়ে তার উপর পাতাগুলো অল্প গরম করে নিন। এতে পাতুরি তৈরির সময় পাতা ভাঙবে না।

একটি পাতা নিয়ে তার সরিষার মাঝ বরাবর সরিষার মিশ্রণ দিন। তার উপর একটি মাছের টুকরা দিয়ে দিন। আবার সরিষার মিশ্রণ দিন যাতে পুরো মাছটি ঢেকে যায়। এর উপর একটি কাঁচা মরিচ বসিয়ে দিন। তারপর পাতাটি মাছের চারপাশ থেকে ভালো করে বক্স আকারে ভাঁজ করে নিন যাতে পুরো মাছটি ঢেকে যায়। এবার সুতো দিয়ে চারদিক থেকে ভালো করে আটকে দিন। এভাবে সব মাছের টুকরা পাতার মধ্যে নিয়ে ভাঁজ করে নিন।

তাওয়ায় অল্প তেল গরম করে নিন। তাওয়ার চারিদিকে ছড়িয়ে দিন। এবার দুটো পাতুরি নিয়ে খুব অল্প আঁচে ৫-৬ মিনিট ঢাকনা দিয়ে ঢেকে স্টিম করুন। অন্য পাশ করতে আরও ৫-৬ মিনিট সময় নিন। দুই পাশ হয়ে গেলে নামিয়ে নিন। এবার সুতা খুলে পরিবেশন করুন।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top