বৃহঃস্পতিবার, ৮ই ডিসেম্বর ২০২২, ২৪শে অগ্রহায়ণ ১৪২৯

Rupali Bank


মাটন কষা রেসিপি


প্রকাশিত:
২৮ সেপ্টেম্বর ২০২২ ১৪:১৭

আপডেট:
৮ ডিসেম্বর ২০২২ ১১:৩২

 ছবি : সংগৃহীত

পূজোর বাকি আর অল্পকিছুদিন। নিরামিষের পাশাপাশি আমিষ খাওয়াও চলে ভরপুর। মাছের বিভিন্ন মুখরোচক পদ যেমন থাকে , তার সাথে থাকে মাংসেরও বিভিন্ন আইটেম। খাসির মাংস দিয়ে তেমনই একটি মজাদার রান্না করতে পারেন মাটন কষা।

রইল রেসিপি-

উপকরণ: ৫০০ গ্রাম খাসির মাংস, হলুদ গুঁড়ো ১ চা চামচ, কাশ্মিরি লাল মরিচের গুঁড়ো ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, ১ চা চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ শাহী গরম-মসলা, লবণ (পরিমাণ মতো), ১ টেবিল চামচ সরিষার তেল। (মাংস ম্যারিনেটের জন্য)।

সরিষার তেল ৪ টেবিল চামচ, সূর্যমুখী তেল ২ টেবিল চামচ, ১ বড় তেজপাতা, ২-৩ সবুজ এলাচ, ২-৩ দারুচিনি, ২-৩টি লবঙ্গ, ৪-৫ কাটা পেঁয়াজ, আদা-রসুনের পেস্ট ২ চামচ, চিনি (ইচ্ছানুসারে), ১টি বড় সাইজের টমেটো, ২ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ গরম মসলা গুঁড়া, স্বাদ অনুসারে লবণ, প্রয়োজন মতো গরম পানি।

প্রণালি:

মাংস ম্যারিনেট করার জন্য প্রথমে একটি বাটি নিন এবার মাংসগুলি জল দিয়ে ভালোভাবে পরিস্কার করে নিন। এরপর মাংসের মধ্যে তেল, হলুদ গুঁড়ো, কাশ্মিরি লাল মরিচের গুঁড়া, ধনে গুঁড়া, আদা-রসুন বাটা, শাহী গরম-মসলা ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার ফয়েল পেপার দিয়ে ম্যরিনেট করে রাখা মাংসের বাটির মুখটা এঁটে ফ্রিজের মধ্যে ঘণ্টাখানেক রেখে দিতে হবে।

সরিষার তেল এবং সূর্যমুখী তেল একসঙ্গে মিশিয়ে নিয়ে প্যানে গরম করুন। এতে সামান্য চিনি এবং গরম মসলা দিন। চিনি ক্যারামেলাইজ হয়ে যাওয়ার পর কাটা পেঁয়াজ এবং লবণ দিয়ে আগুন মাঝারি আঁচে রেখে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

এবার পেঁয়াজগুলো লাল হয়ে এলে তার মধ্যে আদা ও রসুন বাটা দিয়ে দিন। এরপর কেটে রাখা টমেটো দিয়ে কিছুক্ষণ নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। টমেটো সেদ্ধ হয়ে এলে হলুদ, জিরা গুঁড়া, ধনে গুঁড়া এবং কাশ্মীরি লাল মরিচের গুঁড়া দিয়ে ২ থেকে ৩ মিনিট রান্না করুন।

ম্যরিনেট করে রাখা মাংসটি প্যানের মধ্যে দিন এবং গ্যাসটি উচ্চ তাপে রেখে রান্না করুন যতক্ষণ না মাংস গলে যায়। এরপর তাতে কিছুটা গরম পানি দিয়ে ভালোভাবে কষাতে থাকুন। মাংস থেকে তেল বেরিয়ে এলে আরও ২ কাপ পানি দিন এবং ভালোভাবে নাড়াচাড়া করতে থাকুন।

মাংস সেদ্ধ হয়ে গেলে তার মধ্যে গরম মসলা দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পোলাও অথবা ভাতের সাথে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top