সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাশিয়া থেকে জ্বালানি আমদানিতে নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র


প্রকাশিত:
১০ মার্চ ২০২২ ০২:৪৮

আপডেট:
১০ মার্চ ২০২২ ০৩:০৪

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইউক্রেনে হামলার ১৩ দিনের মাথায় রাশিয়ার বিরুদ্ধে জ্বালানি নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ৯ মার্চ, হোয়াইট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে এই নিষেধাজ্ঞার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ঘোষণার সাথে সাথে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ৫ দশমিক ৬ শতাংশ বেড়ে ব্যারেল প্রতি ১৩০ দশমিক ১৩ মার্কিন ডলারে পৌঁছায়।

সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, ‘‘আমরা রাশিয়া থেকে তেল এবং গ্যাসসহ সব ধরণের জ্বালানি পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা দিচ্ছি। এর অর্থ হলো, আমাদের বন্দরগুলোতে আর রাশিয়ার তেল ঢুকবে না এবং আমেরিকার জনগণ পুতিনের যুদ্ধ মেশিনে আরেকটি শক্তিশালী আঘাত করবে।” মার্কিন প্রেসিডেন্ট বলেন, “আমি আগে যখন এই নিষেধাজ্ঞার বিষয়ে কথা বলেছিলাম, তখনই বলেছিলাম, স্বাধীনতার জন্য মূল্য দিতে হয়। যে স্বাধীনতার জন্য আমাদেরকেও মূল্য দিতে হয়েছে। ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টি- দুই দলের নেতারাই এটা বুঝেছেন। তাঁরা এ বিষয়ে স্পষ্ট যে নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।”

বাইডেন বলেন, ধারণা করছি, ‘পুতিন যুদ্ধের’ কারণে কিছু কিছু জিনিসের দাম বাড়তে পারে। জনগণের ওপর তার প্রভাব যেন সর্বনিম্ন থাকে তা নিশ্চিতের প্রতিশ্রুতি দেন তিনি। নিষেধাজ্ঞা আরোপের প্রেক্ষপটে যুক্তরাষ্ট্রের গ্যাস কোম্পানিগুলোকে সতর্ক করে বাইডেন বলেন, বর্তমান পরিস্থিতিকে কাজে লাগিয়ে যদি কেউ বেশি মুনাফা লাভের আশায় অতিরিক্ত মূল্য বৃদ্ধি করে তবে তার জন্য কঠোর মূল্য দিতে হবে।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top