সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাশিয়ার হুমকিতে ইউক্রেনকে মিগ-২৯ দেবেনা যুক্তরাষ্ট্র


প্রকাশিত:
১০ মার্চ ২০২২ ০২:০৯

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ১২:১০

মিগ-২৯ যুদ্ধবিমান

ইউক্রেন ও পোল্যান্ডের আহবান সত্ত্বেও অত্যাধুনিক যুদ্ধবিমান মিগ-২৯ ফিরিয়ে দেয়ার প্রস্তাব নাকচ করে দিল যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হুমকিতে ভীত হয়ে ইউক্রেনে যুদ্ধ বিমান পাঠানোর চিন্তা থেকে সরে এলো পেন্টাগন।

মঙ্গলবার ৮ মার্চ সন্ধ্যায় পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে ইউক্রেনকে বিমান দেয়ার ব্যাপারে পোল্যান্ড যে প্রস্তাব দিয়েছে তা সমর্থন যোগ্য নয়।

এর আগে শনিবার ৫ মার্চ, ইউক্রেনের আকাশসীমায় নো-ফ্লাই জোন প্রতিষ্ঠায় আমেরিকার প্রতি আহ্বান জানান দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এর পাশাপাশি তার দেশকে বাড়তি মিগ-২৯ যুদ্ধবিমান দেয়ার অনুরোধ করেন। এমন আহবানের প্রেক্ষিতে পোল্যান্ড প্রস্তাব করে, তারা কিছু মিগ-২৯ যুদ্ধবিমান জার্মানির মার্কিন ঘাঁটিতে হস্তান্তর করবে এবং সেগুলোকে ইউক্রেনে পাঠাবে আমেরিকা।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আহবানের উত্তরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ইউক্রেনে বিমান দেয়া হলে বিপর্যয় পরিণতি ভোগ করতে হবে।

পুতিনের এমন হুমকিকে আমলে নিয়ে, ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর চিন্তা থেকে সরে আসে যুক্তরাষ্ট্র। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এক বিবৃতিতে বলেন, জার্মানির ন্যাটো ঘাঁটি হতে আমেরিকা যদি বিমান উড়িয়ে ইউক্রেনে নেয় তাহলে পুরো ন্যাটো সামরিক জোটের জন্য তা মারাত্মক উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top