শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১


ইউক্রেনে নো ফ্লাই জোনে অস্বীকৃতি ন্যাটোর: ক্ষুব্ধ জেলেনস্কি


প্রকাশিত:
৫ মার্চ ২০২২ ২২:৩৫

আপডেট:
১৭ মে ২০২৪ ০৯:০৫

জেন্স স্টোলটেনবার্গ ও ভলোদিমির জেলেনস্কি

ইউক্রেনের আকাশ সীমায় নো ফ্লাই জোন হিসেবে ঘোষণা করতে অস্বীকৃতি জানিয়েছে ন্যাটো। শুক্রবার ৪মার্চ, বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সদর দপ্তরে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে ঘোষণায় এ অস্বীকৃতি জানান ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ।

সাংবাদিকদের ন্যাটো মহাসচিব বলেন, “জোটের সদস্য দেশগুলো ইউক্রেনের নো ফ্লাই জোন সংক্রান্ত আহ্বান প্রত্যাখ্যান করার সিদ্ধান্ত নিয়েছে”। এ সময় নতুন নতুন দেশকে ন্যাটো জোটে অন্তর্ভুক্ত করার বিষয়ে স্টোলটেনবার্গ বলেন, “ফিনল্যান্ড ও সুইডেনকে আমাদের সবগুলো বৈঠকে অংশগ্রহণের সুযোগ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এসব বৈঠকে আমাদের কর্মকাণ্ড ও কার্যসূচি তাদেরকে অবহিত করা হবে”।

এদিকে ইউক্রেনের আকাশসীমায় নো ফ্লাই জোন প্রতিষ্ঠার আহবানে ন্যাটো জোট সাড়া না দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার ৪ মার্চ, দিনের শেষে টেলিভিশন ভাষণে তিনি বলেন, “আজকে ন্যাটো শীর্ষ সম্মেলন ছিল। এটি এমন এক সম্মেলন ছিল যেখানে পরিষ্কার হয়েছে, ইউরোপের স্বাধীনতা রক্ষার লড়াইকে সবাই প্রথম লক্ষ্য হিসেবে বিবেচনা করছে না।"

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেন, "নো ফ্লাই জোন গঠনে অস্বীকৃতি জানিয়ে আজকে ন্যাটো জোটের নেতারা ইউক্রেনের শহর এবং গ্রামগুলোর ওপর আরো বোমাবর্ষণের সবুজ সংকেত দিয়েছেন। আজকের পর থেকে যত মানুষ মারা যাবে তারা সবাই আপনাদের কারণেই মরবেন, এসমস্ত মানুষ মারা যাবে আপনাদের দুর্বলতা ও অনৈক্যের জন্য”।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top