মঙ্গলবার, ৩০শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


করোনার সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা শুরু


প্রকাশিত:
২৫ জুন ২০২০ ১৬:৪৩

আপডেট:
২৫ জুন ২০২০ ২১:০৪

ছবি: সংগৃহীত

মানবদেহে কোভিড-১৯ এর সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষা শুরু হয়েছে। যুক্তরাজ্যে তৈরি সম্ভাব্য একটি ভ্যাকসিন স্বেচ্ছাসেবীদের দেহে প্রয়োগ শুরু হয়েছে। খবর বিবিসির।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক রবিন শ্যাটক ও তার সহকর্মীদের নেতৃত্বে পরীক্ষামূলকভাবে আগামী সপ্তাহগুলোতে প্রায় ৩০০ জন স্বেচ্ছাসেবীর দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে।

মানবদেহে প্রয়োগের আগে ভ্যাকসিনটি প্রাণীদের দেহে পরীক্ষা করা হয়েছে। এতে নিরাপদ ও রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরিতে কার্যকর প্রমাণিত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ইম্পেরিয়াল কলেজের তৈরি সম্ভাব্য ভ্যাকসিনটি স্বেচ্ছাসেবীদের ওপর প্রয়োগের প্রথম ধাপটি শেষে হলে, অক্টোবরে ৬ হাজার মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হবে। ইম্পেরিয়াল কলেজের গবেষকদল আশা করছেন, ভ্যাকসিনটি ২০২১ সালের শুরু থেকে যুক্তরাজ্যসহ সারা বিশ্বে সরবরাহ করা সম্ভব হবে।

এদিকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা এরই মধ্যে তাদের তৈরি ভ্যাকসিন মানবদেহে পরীক্ষামূরক প্রয়োগ শুরু করেছেনে।সবমিলিয়ে বিশ্বজুড়ে করোনার প্রায় ১২০টি সম্ভাব্য ভ্যাকসিন তৈরির কার্যক্রম চলমান রয়েছে।

প্রসঙ্গত, গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। প্রাণঘাতী করোনা বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বাংলাদেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ। এখনও পর্যন্ত এই ভাইরাসের কার্যকর কোনো ওষুধ তৈরির ঘোষণা দিতে পারে নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top