সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিল ইউরোপীয় ইউনিয়ন ও কানাডা


প্রকাশিত:
২৩ ফেব্রুয়ারি ২০২২ ২২:০৭

আপডেট:
২৩ ফেব্রুয়ারি ২০২২ ২২:৫৮

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার ঘোষণা দেন জোসেফ বোরেল

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিরুদ্ধে বেশ কিছু নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেফ বোরেল। তিনি জানান, ইউক্রেনের দু’টি প্রজাতন্ত্রকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো সর্বসম্মতিক্রমে নিষেধাজ্ঞা আরোপের এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান বোরেল।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্রমন্ত্রীদের জরুরি বৈঠকের পর মঙ্গলবার ২২ ফেব্রুয়ারি রাতে এ ঘোষণা দেন বোরেল। তিনি আশা করেন, এ নিষেধাজ্ঞার ফলে রাশিয়া মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে। ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা বলেন, ‘ইউক্রেনের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করার’ ঘটনায় জড়িত রাশিয়ার ২৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ফলে বহির্বিশ্বের সঙ্গে অর্থনৈতিক লেনদেন করতে রাশিয়া রাধাগ্রস্থ হবে।

বোরেল বলেন, রাশিয়ার সেনারা বর্তমানে ইউক্রেনের ভূমিতে অবস্থান করছে এবং এর অর্থ মিনস্ক শান্তিচুক্তির আর কোনো অস্তিত্ব এখন নেই। এমন অবস্থায় ইউরোপ একটি বিপজ্জনক সন্ধিক্ষণে পৌঁছেছে বলেও জানান ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা।

এদিকে, রাশিয়ার ওপর প্রথম ধাপে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডা। রাশিয়ার স্বীকৃত রাষ্ট্র লুহানস্ক এবং দোনেস্কে সব ধরনের অর্থায়ন নিষিদ্ধ করার পাশাপাশি রাশিয়ার পার্লামেন্ট সদস্যদের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছে কানাডার জাস্টিন ট্রুডোর সরকার।

এসএন/জুআসা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top