রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


কাতারে শিথিল হচ্ছে লকডাউন, খুলছে মসজিদ-দোকান


প্রকাশিত:
১০ জুন ২০২০ ০০:৩০

আপডেট:
১০ জুন ২০২০ ২০:৫৭

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৬৮। দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৭০ হাজার ১৫৮। এর মধ্যে মারা গেছে ৫৭ জন। এই অবস্থার মধ্যেই দেশটিতে লকডাউন শিথিল হচ্ছে। আসছে ১৫ জুন থেকে চারধাপে দেশটিতে লকডাউন শিথিল করা হবে।

কাতার সরকারের মুখপাত্র লোলওয়া রাশেদ আল খাতের সোমবার এক বিবৃতিতে বলেছেন, আগামী ১৫ জুন থেকে দেশটিতে কিছু মসজিদ এবং কিছু শপিংমলের দোকান-পাট খুলে দেওয়া হবে। এছাড়া ব্যায়ামের জন্য কিছু পার্কও খুলে দেওয়ার কথা জানানো হয়েছে। তবে ১২ বছরের কম বয়সী শিশুরা পার্কে প্রবেশ করতে পারবে না।

অপরদিকে, আগামী ১ জুলাই থেকে দ্বিতীয় ধাপে লকডাউন শিথিল করা হবে দেশটিতে। ১ আগস্ট থেকে তৃতীয় এবং সেপ্টেম্বরের ১ তারিখ থেকে চতুর্থ দফায় লকডাউন শিথিল হবে।

এছাড়াও ১৪ জুন থেকে ৪০ শতাংশ ধারণক্ষমতা নিয়ে সব বেসরকারি হাসপাতাল খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। তবে লকডাউন শিথিলের প্রতি দফায় হাসপাতালের ধারণ ক্ষমতা ২০ শতাংশ করে বাড়ানো হবে।

দ্বিতীয় দফায় সীমিত পরিসরে রেস্টুরেন্টগুলো আংশিকভাবে খুলে দেওয়া হবে। একই সময়ে জাদুঘর, লাইব্রেরি, মার্কেট, পাইকারি মার্কেটও সীমিত পরিসরে কয়েক ঘণ্টার জন্য খুলে দেওয়া হবে।

তৃতীয় দফায় যেসব দেশে করোনার সংক্রমণ কম সেসব দেশে বিমান চলাচল পুনরায় চালু হবে, শপিং মল পুরোপুরি খুলে দেওয়া হবে। একই সঙ্গে হেলথ ক্লাব, জিম, সুইমিং পুল এবং সেলুন সীমিত পরিসরে পুনরায় চালু হবে।

চতুর্থ দফায় দেশজুড়ে বিয়ের অনুষ্ঠান, ব্যবসায়িক সমাবেশ, সম্মেলনে অনুমতি দেওয়া হবে। এছাড়া থিয়েটার, জাদুঘর, লাইব্রেরি, সিনেমাহল খুলে দেওয়া হবে।


সম্পর্কিত বিষয়:

কাতার লকডাউন করোনা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top