বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৯শে বৈশাখ ১৪৩১


বিশ্বের প্রথম ম্যালেরিয়ার টিকার অনুমোদন দিলো হু


প্রকাশিত:
৭ অক্টোবর ২০২১ ১৫:৩১

আপডেট:
৭ অক্টোবর ২০২১ ১৯:৫২

ফাইল ছবি

মশাবাহিত প্রাণঘাতী রোগ ম্যালেরিয়ার টিকা আবিষ্কারের ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। 

বুধবার (৬ অক্টোবর) জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত এই সংস্থাটি জানিয়েছে যুক্তরাজ্যের ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) প্রথমবারের মতো ম্যালেরিয়া রোগের টিকা আবিষ্কার করতে সক্ষম হয়েছে। আর বুধবার সেটির অনুমোদন দিয়েছে তারা।

পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা সাব-সাহারান আফ্রিকা এবং ম্যালেরিয়ার জন্য অন্যান্য ঝুঁকিপূর্ণ অঞ্চলে ছোট শিশুদের জন্য এই টিকা ব্যাপকভাবে সরবরাহের সুপারিশও করেছে। বর্তমানে ম্যালেরিয়ার প্রাণঘাতী জীবাণুর পাঁচটি ধরন রয়েছে। যেগুলোর সবকটিই আফ্রিকা মহাদেশে।

এ বিষয়ে হু‘র মহাপরিচালক ড. টেড্রস আধানম গেব্রিইয়াসুস বলেন, ‘ম্যালেরিয়ার মতো প্রাচীন ও ভয়ঙ্কর এই রোগের কার্যকর টিকা আবিস্কারের ঘোষণার এই দিনটির জন্য এতোদিন অধীর আগ্রহে অপেক্ষায় ছিলাম। অবশেষে সেই সুখবরটি দিতে পারলাম। এটা একটা বিরাট সাফল্য এবং ঐতিহাসিক ঘটনা। ম্যালেরিয়ার টিকাটি প্রয়োগের ফলে প্রতি বছর হাজার হাজার মানুষের জীবন রক্ষা করা সম্ভব হবে।’

প্রসঙ্গত, ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে বিশ্বে প্রতিবছর ৫ লক্ষাধিক মানুষের মৃত্যু হয়। তার অর্ধেকেরও বেশি ৫ বছরের কম বয়সী শিশু এবং তাদের অধিকাংশ আফ্রিকার বিভিন্ন দেশের। (তথ্যসূত্র: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও নিউ ইয়র্ক টাইম)।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top