রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র: একদিনেই মৃত ২১০৮ জনের, আক্রান্ত ছাড়িয়েছে ৫ লাখ


প্রকাশিত:
১১ এপ্রিল ২০২০ ১৮:১৫

আপডেট:
১৯ মে ২০২৪ ১১:১৫

নিউইয়র্কে করোনায় মৃতদের গণকবর দেয়া হচ্ছে  ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। সেই সাথে বাড়ছে মৃতের সংখ্যাও। এবার একদিনে ২ হাজার ১০৮ জন মানুষ করোনায় মারা গেছেন। মহমারি শুরু হওয়ার পর থেকে কোনো দেশে একদিনে এত মৃত্যুর ঘটনা এই প্রথম।

জন হপকিন্সের দেওয়া তথ্য অনুযায়ী একদিনে সবচেয়ে বেশি সংখ্যাক আক্রান্ত হওয়ার রেকর্ড হয়েছে যুক্তরাষ্ট্রে। এখনও পর্যন্ত সেখানে মোট আক্রান্ত হয়েছেন ৫ লক্ষ ৩৯৯ জন মানুষ। মৃত্যু হয়েছে ১৮ হাজার ৬৯৩ জনের। এ পর্যন্ত ২৭ হাজার ৩১৪ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন। এরমধ্যে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে একদিনে আরও ৬৫১ জনের মৃত্যু হয়েছে এবং নতুন করে আরও আক্রান্ত হয়েছে ৬ হাজার ৬৮৪ জন।

হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের বিশেষজ্ঞরা অবশ্য জানিয়েছেন, যুক্তরাষ্ট্রে প্রাদুর্ভাব হয়তো বেশি বাড়তে পারবে না। টাস্ক ফোর্সের সদস্য ডা. ডেবোরাহ ব্রিক্স বলেন, সবচেয় দুর্গত নিউইয়র্ক, নিউজার্সি ও শিকাগো শহরের মতো জায়গায় সংক্রমণ বাড়তে বাড়তে স্থিতিশীল হয়ে গেছে। আবার অন্যান্য দেশের চেয়ে যুক্তরাষ্ট্রে আক্রান্তের তুলনায় মৃত্যুহারও অনেক কম।

দেশটির প্রধান সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফুচিও মনে করেন, প্রাদুর্ভাব সম্ভবত এর চেয়ে আর বাড়তে পারবে না। করোনার জেরে যুক্তরাষ্ট্রে এখন কর্মহীন অন্তত ১ কোটি ৭০ লক্ষের কাছাকাছি মানুষ। নাগরিকদের জন্য ২ লক্ষ কোটি ডলারের উপরে আর্থিক ত্রাণ-প্যাকেজ ঘোষণা করেছে ট্রাম্প সরকার। গেল চারদিনে ৮ হাজার মানুষ মারা গেছে দেশটিতে। মর্গে দেহ রাখার জায়গা নেই। মরদেহ চাপা মাটি দেওয়ার জন্য খোড়া হচ্ছে গণকবর।


সম্পর্কিত বিষয়:

যুক্তরাষ্ট্র

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top