শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


লকডাউনসহ বিধিনিষেধ তুলে নিলে পরিস্থিতি হবে ভয়াবহ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


প্রকাশিত:
১১ এপ্রিল ২০২০ ১৬:৩৪

আপডেট:
১১ এপ্রিল ২০২০ ২৩:০০

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এর প্রধান ড. টেড্রোস আডানোম গেব্রিউসুস

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে লকডাউনসহ জারি করা বিধিনিষেধ যদি খুব দ্রুত প্রত্যাহার করা হয় তাহলে সংক্রমণের ভয়ঙ্কর পুনর্জন্ম হতে পারে বলে হুঁশিয়ারি জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার সংস্থার প্রধান ড. টেড্রোস আডানোম গেব্রিউসুস জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলেন এই হুঁশিয়ারি জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

সংস্থাটি বলেছে, এমনটি করা হলে হলে পরিস্থিতি হবে ভয়াবহ। প্রাণঘাতী রূপে আবার জেকে বসতে পারে কোভিড-১৯ এর সংক্রমণ। এ পর্যন্ত করোনাভাইরাসে (কোভিড-১৯) বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ছুঁইছুঁই। আর প্রাণ গেছে লাখেরও বেশি।

শুরুতে চীনকে আক্রমণ করে করোনা। পরে সর্বোচ্চ আঘাত হানে ইউরোপের দেশ ইতালি ও স্পেনে। তবে দেশ দুটিতে করোনার বিস্তার আগের তুলনায় কমেছে। এই অবস্থায় আরোপিত বাধানিষেধ শিথিল করার কথা ভাবছে ইতালি ও স্পেন। বিধিনিষেধ শিথিল করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। এমনকি অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় কঠিন পরিস্থিতিতে পড়তে হলেও এটি করা দরকার। ইউরোপের কয়েকটি দেশে ভাইরাসের বিস্তার মন্থর হওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছেন ডব্লিউএইচও প্রধান।

তিনি জানান, বিভিন্ন দেশের সরকারের সঙ্গে বিধিনিষেধ প্রত্যাহারের কৌশল গড়ে তোলার জন্য কাজ করছে ডব্লিউএইচও। কিন্তু খুব দ্রুতই তা প্রত্যাহার করা উচিত হবে না। অতি দ্রুত বিধিনিষেধ প্রত্যাহার করা হলে ভাইরাসটি ভয়ঙ্করভাবে ফিরে আসতে পারে। যদি উপযুক্ত ব্যবস্থাপনা না হয় তাহলে এই পথ হবে বিপজ্জনক।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top