রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনায় নিউইয়র্কে কেড়ে নিল দুই বাংলাদেশি চিকিৎসকের প্রাণ


প্রকাশিত:
১০ এপ্রিল ২০২০ ১৭:১৪

আপডেট:
১৯ মে ২০২৪ ১১:৫০

ফাইল ছবি

এবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে করোনায় কেড়ে নিল দুই বাংলাদেশী চিকিৎসকের প্রাণ। নিহত দুজন চিকিৎসক হলেন ডা. মোহাম্মদ ইফতেখার উদ্দিন ও ডা. রেজা চৌধুরী।

ডা. মোহাম্মদ ইফতেখার উদ্দিন গেল ৮ এপ্রিল সোমবার সকালে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যান। তিনি নিউইয়র্ক সিটির প্রথম বাংলাদেশি ডাক্তার হিসাবে মৃত্যুবরণ করেন। তিনি সিলেট ওসমানী মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেছিলেন। মুক্তিযোদ্ধা ডা. ইফতেখার উদ্দিন নিউইয়র্কের একজন নামকরা এপিডেমিওলজিস্ট ছিলেন।

অন্যদিকে ডা. রেজা চৌধুরী করোনাভাইরাসের আক্রান্ত হয়ে ৯ এপ্রিল মধ্যরাতের লং আইল্যান্ডের মানহাসেটের একটি হাসপাতালে শেষ নিঃশাস ত্যাগ করেন। তিনি পার্কচেষ্টারে ‘ওয়েস্ট চেস্টার মেডিক্যাল হেলথ কেয়ার’য়ের স্বত্বাধিকারী ছিলেন।

নিউইয়র্ক সিটির মোট জনসংখ্যা প্রায় ৮৭ লাখ। এরমধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৭ হাজারের বেশি মানুষ। হোয়াইট হাউস জানিয়েছে, আফ্রিকান আমেরিকানরা বেশি করোনায় আক্রান্ত হয়েছেন। কিন্তু এরপরই আমাদের অভিজ্ঞতায় দেখছি, এশিয়ানদের মধ্যে বাংলাদেশি ও নেপালি কমিউনিটিতে তুলনামূলক আক্রান্তের সংখ্যা বেশি। এক্ষেত্রে উল্লেখ করা যেতে পারে যে নিউইয়র্ক সিটির কুইন্স ও কিংস (ব্রুকলিন) সেখানে বেশি বাংলাদেশি বাস করেন এবং করোনা আক্রান্ত রোগীর সংখ্যা সেখানেই সবচেয়ে বেশি।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৮ হাজার ৫৬৬ এবং মারা গেছে ১৬ হাজার ৬৯১ জন। এখন পর্যন্ত চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছে ২৫ হাজার ৯২৮ জন। তবে ১০ হাজার ১১ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক।

বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ হাজারের বেশি মানুষ। আর মারা গেছেন প্রায় ৯৬ হাজার মানুষ।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top