রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১


করোনা নিয়ে রাজনীতি বন্ধ রাখার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার


প্রকাশিত:
৯ এপ্রিল ২০২০ ১৮:৩২

আপডেট:
১৯ মে ২০২৪ ১০:৩৩

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস

করোনাভাইরাস (কোভিড-১৯) ইস্যুতে বিশ্ব নেতাদের এক কাতারে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস। বুধবার সংস্থাটির মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস এই ভাইরাস নিয়ে রাজনীতি থামানোর আহ্বান জানিয়েছেন। সরাসরি ট্রাম্পের প্রসঙ্গ উল্লেখ না করে আডানোম করোনা-রাজনীতিকে কোয়ারেন্টিনে রাখার পরামর্শ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত করা হয় করোনাভাইরাস। এরপর বিশ্বের ২০৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, মহামারির শুরু থেকেই চীনের পক্ষে কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এমনকি জাতিসংঘের এই সংস্থাকে অর্থ সহায়তার বিষয়ে আরেকবার ভাবা হবে বলে হুমকি দিয়েছেন প্রেসিডেন্ট। তার পরিপ্রেক্ষিতে হু-র পক্ষ থেকে এমন বক্তব্য এল।

তবে ড. টেড্রস অ্যাডহানম গেব্রেইয়েসুস বলেছেন, ‘প্রত্যেকটি জাতিই আমাদের অনেক কাছের। আমরা বর্ণান্ধ (কালার-ব্লাইন্ড)। গত মঙ্গলবার হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ‘চীনকেন্দ্রিক’ আখ্যা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংস্থাটিকে দেওয়া মার্কিন তহবিল বন্ধের হুমকি দেন তিনি। এ সময় যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে হাজার হাজার মানুষের প্রাণহানির জন্যও ডব্লিউএইচও-কে দায়ী করেন ট্রাম্প।

বুধবার সংবাদ সম্মেলনে ট্রাম্পের মন্তব্য উড়িয়ে দিয়ে ডব্লিউএইচও প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন, ‘আমরা সব দেশেরই ঘনিষ্ঠ, আমরা বর্ণান্ধ।’ তিনি বলেন, ‘অনুগ্রহ করে জাতীয় পর্যায়ে ঐক্য বজায় রাখুন, কোভিড বা রাজনৈতিক পয়েন্ট ব্যবহার করবেন না। দ্বিতীয়ত বিশ্ব পর্যায়ে সততার সঙ্গে সংহতি বজায় রাখুন। আর যুক্তরাষ্ট্র ও চীনের কাছ থেকে সৎ নেতৃত্ব আশা করছি।’ দৃশ্যত ট্রাম্পের মন্তব্যের জবাবে তিনি বলেন, ‘সবচেয়ে ক্ষমতাধরদের পথের নেতৃত্ব দেওয়া উচিত এবং দয়া করে কোভিড রাজনীতিকে কোয়ারেন্টিনে রাখুন।’


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top