মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


সারাবিশ্বে করোনায় মৃত ৭৪ হাজার, আক্রান্ত সাড়ে ১৩ লাখ


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২০ ১৮:০১

আপডেট:
৭ এপ্রিল ২০২০ ১৯:৫৩

ফাইল ছবি

সারাবিশ্বে তান্ডব চালিয়ে যাচ্ছে করোনা। পুরো বিশ্ব অনেকটাই স্তব্ধ হয়ে গেছে করোনায়। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৩ লাখ ৪৭ হাজার ৩৪৩ জন। অন্যদিকে এখন পর্যন্ত ৭৪ হাজার ৭৬৯ জনের প্রাণ কেড়ে নিয়েছে এই ভাইরাস। তবে আশার কথা, করোনায় আক্রান্ত ২ লাখ ৮৪ হাজার ৭৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। বিশে্বর ২০৮টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিবিসি।

এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৯০৭ এবং মারা গেছে ৯ হাজার ৬২৪ জন। অন্যদিকে সুস্থ হয়ে উঠেছে ১৭ হাজার ৯৭৭ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে ইতালি। সেখানে এখন পর্যন্ত ১৫ হাজার ৮৮৭ জনের মৃত্যু হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৮ হাজার ৯৪৮ জন। এত সব খারাপ খবরের মধ্যে আশার আলো দেখছে ইতালি। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। গত দুই সপ্তাহের মধ্যে সবচেয়ে কম মৃত্যুর রেকর্ড হয়েছে দেশটিতে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৫২৫ জনের মৃত্যু হয়েছে। দুই সপ্তাহে এটিই সবচেয়ে কম সংখ্যা। গত ১৯ মার্চ দেশটিতে ৪২৭ জনের মৃত্যু ছিল এক দিনে সর্বোচ্চ রেকর্ড। এরপর সেখানে প্রতিদিনই মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে। অবশেষে মৃত্যুর সংখ্যা কমতে থাকায় কিছুটা স্বস্তি মিলেছে।

অন্যদিকে করোনায় স্পেনে মোট ১ লাখ ৩৫ হাজার ৩২ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৩ হাজার ৫৫ জন। তবে এখন পর্যন্ত সুস্থ হয়ে উঠেছে ৪০ হাজার ৪৩৭ জন। তবে সেখানেও করোনায় মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে। টানা চতুর্থ দিনের মতো স্পেনে প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কমে এসেছে। দেশটির সরকার বলছে, টানা চারদিন ধরে প্রাণহানি ধারাবাহিকভাবে কমছে। প্রাণঘাতী এই ভাইরাসে বিশ্বে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে স্পেনে। করোনায় বিপর্যস্ত স্পেনের প্রকাশিত পরিসংখ্যানে দেশটিতে করোনার সর্বোচ্চ প্রকোপ পার হচ্ছে বলে দেশটির কর্মকর্তারা আশা করছেন। সোমবার দেশটির সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় স্পেনে নতুন করে আরও ৬৩৭ জন মারা গেছে। তবে এই সংখ্যা এক সপ্তাহ আগের মৃত্যুর চেয়ে প্রায় অর্ধেক।

এদিকে জার্মানিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ২৩২ এবং মারা গেছে ১ হাজার ৫৯১ জন। ফ্রান্সে করোনায় আক্রান্তের সংখ্যা ৯২ হাজার ৮৩৯ এবং মারা গেছে ৮ হাজার ৭৮ জন। করোনার উৎপত্তিস্থল চীনে এখন পর্যন্ত এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে ৮১ হাজার ৭০৮ এবং মারা গেছে ৩ হাজার ৩৩১ জন।

ইরানে করোনায় আক্রান্তের সংখ্যা ৬০ হাজার ৫০০ এবং মারা গেছে ৩ হাজার ৭৩৯ জন। যুক্তরাজ্যে করোনায় আক্রান্ত হয়েছে ৪৭ হাজার ৮০৬ এবং মারা গেছে ৪ হাজার ৯৩৪ জন। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসনও করোনায় আক্রান্ত হয়েছেন। বর্তমানে তিনি হাসপাতালে অক্সিজেন সাপোর্টে আছেন। এদিকে করোনাভাইরাসে ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৫৫৩ এবং মারা গেছে ১১৮ জন।


সম্পর্কিত বিষয়:

করোনা

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top