বুধবার, ৮ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


মক্কা ও মদিনায় ২৪ ঘন্টার কারফিউ জারি


প্রকাশিত:
৩ এপ্রিল ২০২০ ০৬:২৬

আপডেট:
৩ এপ্রিল ২০২০ ০৮:৫২

ছবি: সংগৃহীত

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে পবিত্র মক্কা ও মদিনা নগরীতে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে বলে সৌদি প্রেস এজেন্সির উদ্ধৃতি দিয়ে আরব নিউজ এ খবর প্রকাশ করেছে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার (২এপ্রিল) এই ঘোষণা দিয়েছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কারফিউ বলবত থাকবে।

বিষয়টি নিশ্চিত করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তায় নোটিশ আকারে প্রকাশ করেছে। এর আগে এই পবিত্র নগরীদ্বয়ের কিছু এলাকায় বেশ কড়াকড়ি জারি করা হয়েছিল। এ নোটিশের ফলে পুরো মক্কা এবং মদিনা নগরী দিনব্যাপী কারফিউর আওতায় আসল।

প্রাণঘাতী এ ভাইরাসে সৌদি আরবে এখন পর্যন্ত ১৮৮৫ জন আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২১ জনের। দেশটিতে কয়েকজন বাংলাদেশি প্রবাসীও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে খবর প্রকাশিত হয়েছে।

করোনার বিস্তার ঠেকাতে দেশটি অনেক পদক্ষেপ নিয়েছে সরকার। এগুলোর মধ্যে রয়েছে আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত, স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, পূর্বাঞ্চলীয় কাতিফ এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে। মক্কা ও মদিনার পবিত্র মসজিদসহ সবগুলো মসজিদে নামাজ আদায় ও উমরাহ পালন স্থগিত করা হয়েছে।

দেশটির হজ ও উমরাহ মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন বলেছেন, ‘চলমান পরিস্থিতিতে আমরা যখন বৈশ্বিক মহামারি মোকাবিলা করছি, তখন সৌদি আরব মুসলিমসহ অন্য নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উদ্বিগ্ন। তাই পরিস্থিতি স্পষ্ট হওয়া পর্যন্ত হজের বিষয়ে কোনও চুক্তিতে না যেতে আমরা সব দেশের মুসলিম ভাইদের প্রতি আহ্বান জানাচ্ছি।’


সম্পর্কিত বিষয়:

মক্কা মদিনা কারফিউ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top