সোমবার, ১৩ই মে ২০২৪, ২৯শে বৈশাখ ১৪৩১


নেতানিয়াহুর গ্রেপ্তারি ঠেকাতে কাজ করছে ইসরায়েল-যুক্তরাষ্ট্র


প্রকাশিত:
২৮ এপ্রিল ২০২৪ ১৯:৩২

আপডেট:
১৩ মে ২০২৪ ০১:৫১

ছবি- সংগৃহীত

ফিলিস্তিনের গাজায় মানবতা বিরোধী অপরাধ করার দায়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং বেশ কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রস্তুতি নিচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র কাজ করছে বলে দাবি করেছে বেশ কয়েকটি ইসরায়েলি মিডিয়া।

ইসরায়েলি সংবাদ মাধ্যম ওয়ালায় বিশ্লেষক বেন ক্যাসপিট লিখেছেন, হেগের জাতিসংঘ ট্রাইব্যুনাল প্রধানমন্ত্রী এবং অন্যান্য ইসরায়েলিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার সম্ভাব্য পদক্ষেপ নেওয়ার খবরে ‘অস্বাভাবিক চাপে’ রয়েছেন নেতানিয়াহু যা ইসরায়েলের আন্তর্জাতিক মর্যাদায় একটি বড় অবনতি হবে।

ক্যাসপিট লিখেছেন, বিশেষ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনকে কেন্দ্র করে গ্রেপ্তারি পরোয়ানা ঠেকাতে নেতানিয়াহু ‘টেলিফোনে ক্রমাগত’ চেষ্টা করে যাচ্ছেন।

হারেৎজ বিশ্লেষক আমোস হারেল লিখেছেন, ইসরায়েলি সরকার এই ধারণার নিয়ে কাজ করছে যে আইসিসির প্রসিকিউটর করিম খান এই সপ্তাহে নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এবং আইডিএফ চিফ অব স্টাফ হারজি হালেভির গ্রেপ্তারের জন্য পরোয়ানা জারি করতে পারেন।

হারেলের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ইসরায়েলও আইসিসির রোম সংবিধিতে স্বাক্ষরকারী ১২৪টি দেশের তালিকায় নেই। উভয় দেশই ইতোমধ্যে গ্রেপ্তারি পরোয়ানা ঠেকানোর প্রচেষ্টায় নিযুক্ত রয়েছে।

যুদ্ধ সম্পর্কে সর্বশেষ প্রকাশ্য বিবৃতিতে নেতানিয়াহু বলেছেন, আইসিসির আসন্ন সিদ্ধান্ত একটি ‘বিপজ্জনক নজির’ স্থাপন করতে পারে।

তিনি শুক্রবার বলেছিলেন, ‘আমরা কখনই আত্মরক্ষা করা বন্ধ করব না। যদিও হেগের আদালতের সিদ্ধান্তগুলো ইসরায়েলের কর্মকে প্রভাবিত করবে না, তারা অপরাধমূলক সন্ত্রাসবাদ এবং আগ্রাসনের বিরুদ্ধে লড়াই করা যেকোনো গণতন্ত্রের সৈন্য ও কর্মকর্তাদের হুমকির একটি বিপজ্জনক নজির হবে।’



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top