রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


গাজায় ইসরায়েলের হামলায় ৪৮ ঘণ্টায় নিহত ২৩৪


প্রকাশিত:
৫ ফেব্রুয়ারি ২০২৪ ১১:১৫

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ০৫:২৭

গাজার একটি কবরস্থান। ছবি: এএফপি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় আকাশ, স্থল ও সমুদ্র থেকে ইসরায়েলি হামলায় ৪৮ ঘণ্টায় নিহত হয়েছে ২৩৪ জন। এর মধ্যে ২৪ ঘণ্টায় নিহতের সংখ্যা ১২৭ জন বলে জানিয়েছে জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ।

জাতিসংঘের মানবিক সংস্থা ওসিএইচএ তার দৈনিক আপডেটে জানিয়েছে, ২ ফেব্রুয়ারি বিকেল থেকে ৪ ফেব্রুয়ারি বিকেলের মধ্যে গাজায় কমপক্ষে ২৩৪ ফিলিস্তিনি নিহত এবং ৩৪৩ জন আহত হয়েছে। খবর আল জাজিরার

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান উদ্ধৃত করে সংস্থাটি বলেছে, ৩ ফেব্রুয়ারি ১০৭ জন নিহত হয়েছিল এবং ৪ ফেব্রুয়ারিতে ১২৭ জন নিহত হয়েছিল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর সংঘাত শুরুর পর থেকে ভূখণ্ডটিতে ২৭ হাজার ৩৬৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬৬ হাজার ৬৩০ ফিলিস্তিনি।

এদিকে রোববার রাতে বৈঠক করেছে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা। তবে সেখানে গাজায় হামলা ও পরবর্তী বিষয়ের পদক্ষেপ নিয়ে খুব বেশি ঐক্যমতে পৌঁছাননি বৈঠক অংশ নেয়া ব্যক্তিরা। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় থাকা ইসরায়েলি জিম্মিদের মুক্তিকে কী পদক্ষেপ নেয়া হবে সে বিষয়ে ঐক্যমত ছিল না। কারণ ইসরায়েলি পক্ষ হামাসকে বেশি ছাড় দিতে রাজি নয়।

প্রায় চারমাস ধরে আকাশ, সাগর ও স্থলপথে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলা করছে ইসরায়েল। প্রায় পুরো গাজা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। হাজার হাজার বাড়ি মাটির সঙ্গে মিশে গেছে। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে নির্মূল করার লক্ষ্যে নির্বিচারে হামলা করছে ইসরায়েল। তবে হামাসের মূল শক্তি সেখানকার টানেলের এখনও ৮০ শতাংশই অক্ষত রয়েছে বলে সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় স্থল অভিযানে গিয়ে তীব্র পরিস্থিতির মুখে পড়েছে ইসরায়েলি বাহিনী। সেখানে আহত হয়েছেন শত শত ইসরায়েলি সেনা। এসব সেনাকে ফেরাতে ১৫০০ এর বেশি অভিযান চালিয়েছে ইসরায়েল। গাজা থেকে আহতদের উদ্ধারে হিমশিম খাচ্ছে বেনিয়ামিন নেতানিয়াহু প্রশাসন।

শনিবার পর্যন্ত ইসরায়েলি সেনাবাহিনী গাজায় স্থল অভিযান শুরুর পর থেকে ২২৪ জনসহ যুদ্ধ শুরুর পর থেকে ৫৬১ জন অফিসার ও সেনার মৃত্যুর খবর দিয়েছে। ইসরায়েলি সেনাবাহিনীর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, শনিবার পর্যন্ত ২,৮৫১ জন অফিসার ও সেন্য আহত হয়েছেন। এর মধ্যে স্থল অভিযানের সময় আহত হয়েছেন ১,২৯৬ জন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top