সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


রাশিয়ার দখলকৃত শহরে ইউক্রেনের হামলা, নিহত অন্তত ২০


প্রকাশিত:
৪ ফেব্রুয়ারি ২০২৪ ১১:৪৭

আপডেট:
২৯ এপ্রিল ২০২৪ ০৯:৫১

টানা প্রায় দুই বছর ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (ফাইল ছবি)

রাশিয়ার দখলকৃত ইউক্রেনীয় শহরে হামলা চালিয়েছে কিয়েভের বাহিনী। এতে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও ১০ জন। হামলার শিকার এই শহরের নাম লিসিচানস্ক।

২০২২ সালের গ্রীষ্মে শহরটি দখলে নেয় রাশিয়া। রোববার (৪ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, অধিকৃত পূর্বাঞ্চলীয় শহর লিসিচানস্কে ইউক্রেনের গোলাবর্ষণে কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন বলে রাশিয়া শনিবার জানিয়েছে। এই হামলায় কমপক্ষে আরও ১০ জন আহত হয়েছেন এবং সেখানে উদ্ধার অভিযান চলছে।

রাশিয়া আরও বলেছে, লিসিচানস্ক শহরের একটি বেকারিকে লক্ষ্য করে ইউক্রেনীয় বাহিনী এই হামলা চালায়। প্রতি সপ্তাহান্তে এই বেকারিতে বহু মানুষ ভিড় করে থাকেন।

এএফপি বলছে, ইউক্রেনের এই আক্রমণের ঘটনা এমন এক সময়ে ঘটল যখন দেশটির সঙ্গে রাশিয়ার যুদ্ধ প্রায় দুই বছর পূরণ করতে চলেছে। পূর্ব ইউক্রেনের লুগানস্ক অঞ্চলের লিসিচানস্ক শহরে মস্কোর আক্রমণের আগে জনসংখ্যা ছিল প্রায় ১ লাখ ১০ হাজার। ২০২২ সালের গ্রীষ্মে নৃশংস যুদ্ধের পরে শহরটি রাশিয়ান বাহিনীর হাতে চলে যায়।

রাশিয়ার জরুরি মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে, ‘লিসিচানস্কে রাশিয়ার জরুরি মন্ত্রণালয়ের কর্মীরা ধ্বংসস্তূপের নিচে থেকে ২০ জনের মৃতদেহ উদ্ধার করেছে।’

হামলার পর এক ভিডিওতে উদ্ধারকারীদের অন্ধকারে কাজ করতে দেখা যায়। মৃতদেহ বের করার পাশাপাশি আহত এক নারীকে জীবিত খুঁজে পান তারা। পরে তারা তাকে ব্যাপক ধ্বংসপ্রাপ্ত ভবন থেকে বের করে আনতে স্ট্রেচার ব্যবহার করেন।

মন্ত্রণালয় এর আগে বলেছিল, তারা ধ্বংসস্তূপের নিচ থেকে ১০ জনকে জীবিত উদ্ধার করেছে। রাত পর্যন্ত উদ্ধার অভিযান অব্যাহত থাকবে বলেও সেসময় জানায় তারা।

লুগানস্কের মস্কো-নিযুক্ত গভর্নর লিওনিড পাসেচনিক জানান, লিসিচানস্কে একটি বেকারিকে লক্ষ্য করে এই হামলা করেছে ইউক্রেন। প্রতি সপ্তাহান্তে সেখানে তাজা রুটি পাওয়ার জন্য পরিচিত ছিল বেকারিটি।

এদিকে এই হামলায় পশ্চিমা অস্ত্র ব্যবহার করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। মন্ত্রণালয়টি বলেছে, হামলার পর এখন আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ‘দ্রুত এবং নিঃশর্ত নিন্দা’ জানাবে বলে আশা করছে তারা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top