শনিবার, ৪ঠা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


আত্মসমর্পণ করায় মিয়ানমারে তিন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড


প্রকাশিত:
২৪ জানুয়ারী ২০২৪ ১৯:৫৮

আপডেট:
৪ মে ২০২৪ ০১:২৩

ফাইল ছবি

 মিয়ানমারের বিদ্রোহী জোট ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে আত্মসমর্পণ করায় তিন ব্রিগেডিয়ার জেনারেলকে মৃত্যুদণ্ড দিয়েছে সামরিক জান্তা। এছাড়া আরও তিন ব্রিগেডিয়ার জেনারেলকে একই কারণে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

শান রাজ্যের লাওক্কাইতে ব্রাদারহুড অ্যালায়েন্সের কাছে আত্মসমর্পণ করেন জান্তা বাহিনীর শত শত সেনা।

গত ৪ জানুয়ারি ২০০ অফিসারসহ জান্তাবাহিনীর ২ হাজার ৪০০ সেনা চীন সীমান্তের কোকাংয়ে ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মির (এমএনডিএএ) কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হন। কিন্তু তাদের বন্দি না করে পরবর্তীতে ছেড়ে দেওয়া হয়।

থাইল্যান্ডভিত্তিক মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতি বুধবার (২৪ জানুয়ারি) এক প্রতিবেদনে জানিয়েছে, লাওক্কাইতের হেডকোয়ার্টার প্রধান ব্রিগেডিয়ার জেনারেল মো কায়ো, কোকাংয়ের ভারপ্রাপ্ত প্রধান ব্রিগেডিয়ার জেনারেল টুন টুন মিয়ান্ট এবং ৫৫নং ডিভিশন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ঝাও মায়ো উইনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

এই তিনজন বর্তমানে রাজধানী ইয়াঙ্গুনের ইনসেন কারাগারে আটক আছে বলে ধারণা করা হচ্ছে।

মৃত্যুদণ্ড ও যাবজ্জীবন পাওয়া ছয় ব্রিগেডিয়ার জেনারেলের বিরুদ্ধে ‘লজ্জাহীনভাবে নিজেদের অবস্থান’ পরিত্যাগ করার অভিযোগ তোলা হয়েছে এবং সামরিক আদালতে তাদের প্রত্যেকের বিচার করা হয়েছে।

বিদ্রোহীদের একটি অংশ জানিয়েছে, উচ্চপদস্থ তিন সামরিক কমান্ডারকে এমন কঠোর শাস্তি দেওয়ার মাধ্যমে অন্যদের কড়া বার্তা দেওয়া হচ্ছে যে, যদি কেউ বিদ্রোহীদের কাছে আত্মসমর্পণ করে তাহলে তাদের সবার পরিণতি এমনই হবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top