সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


সাহিত্যে নোবেল পেলেন আমেরিকান কবি লুইস গ্লাক


প্রকাশিত:
৮ অক্টোবর ২০২০ ২৩:২৬

আপডেট:
৯ অক্টোবর ২০২০ ০৩:৩৫

ছবি-সংগৃহীত

এ বছর সাহিত্যে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন আমেরিকান কবি লুইস গ্লাক। ১৯৪৩ সালে নিউইয়র্কে জন্মগ্রহণকারী এ কবি লঙ আইল্যান্ডে বেড়ে ওঠেন।

সারা লরেন্স কলেজ, উইলিয়াম কলেজ, কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে তিনি শিক্ষকতা করেন। টেকনিকের অভিনবত্ব, সেন্সিটিভিটি তথা স্পর্শকাতরতা তাঁর কবিতার অস্থিমজ্জায়। কবিতার শিল্পপ্রকৌশলগত ভিন্নতার কারণে তিনি বহুল প্রশংসিত। ‘দ্য ট্রায়াম্ফ অব একিলিস’ কাব্যগ্রন্থের জন্য লুইস গ্লাক ‘ন্যাশনাল বুক ক্রিটিকস সার্কেল’ পুরস্কার পান।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করে সুইডিশ একাডেমি। নোবেল প্রাইজ ওয়েবসাইট এবং তাদের টুইটার পেজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হয়।

এরপর শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। এর আগে বুধবার (০৭ অক্টোবর) রসায়ন বিজ্ঞানে, মঙ্গলবার (০৬ অক্টোবর) পদার্থবিজ্ঞানে এবং সোমবার (০৫ অক্টোবর) চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়।

এর আগে জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।


সম্পর্কিত বিষয়:

নিউইয়র্ক নোবেল বাংলাদেশ

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top